‘নওয়াজ শরিফ লাদেনের বন্ধু’

Pakistan1-400x246সিটিএন ডেস্ক:
যুক্তরাষ্ট্র সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ওয়াশিংটনে এক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় এক লোক তাকে ‘বিন লাদেনের বন্ধু’ বলে আখ্যায়িত করে স্লোগান দেয়। লোকটি নওয়াজ শরিফকে নানা প্রশ্নবানে জর্জরিত করে এবং বেলুচিস্তানের স্বাধীনতা দাবি করে। সে বলে, পাকিস্তান সেনাবাহিনী বেলুচিস্তানে অপহরণ, নির্যতন এবং হত্যার সাথে জড়িত। যুক্তরাষ্ট্রভিত্তিক থিঙ্ক ট্যাংক ইউএস ইনস্টিটিউট অব পিস এর এক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় এ ঘটনা ঘটে। প্রতিবাদকারী লোকটির হাতে একটি পোস্টার ছিল। তাতে লেখা ছিল, ‘বেলুচিস্তান স্বাধীন করো।’
এ ঘটনায় কিছু সময়ের জন্য বক্তব্য বন্ধ রাখেন নওয়াজ শরিফ। ঘটনার পরপরই লোকটিকে অডিটোরিয়ামের বাইরে নিয়ে যায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। চলতিবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে এটা নওয়াজের দ্বিতীয় যুক্তরাষ্ট্র সফর।
দীর্ঘদিন ধরে বেলুচিস্তান বিচ্ছিন্নতাবাদিদের সাথে যুদ্ধ করে আসছে পাকিস্তান সেনাবাহিনী। ২০০৬ সালে বেলুচ নেতা নওয়াব আকবর বুগতিকে তৎকালীন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের নির্দেশে হত্যার পর প্রদেশটিতে বিদ্রোহের পরিমাণ আরও বেড়ে যায়।
বেলুচ বিচ্ছিন্নতাবাদিদের সাথে যুদ্ধে পাকিস্তান সেনাবাহিনী বিজয়ের দাবি করলেও বেলুচিস্তানের স্বাধীনতাকামীদের দাবি পাকিস্তান সেনাবাহিনী সেখানে অপহরণ এবং নির্যাতন চালাচ্ছে যা সমস্যাকে আরও প্রকট করে তুলছে।


শেয়ার করুন