লেয়ার ও বয়লার বাচ্চার দাম অস্বাভাবিক বৃদ্ধি

ধ্বংসের মুখে পোল্ট্রি শিল্প: হতাশ ব্যবসায়ীরা

dবার্তা পরিবেশক

সি.পি, কাজী, প্যারাগন, নাহার, নিরিবিলি, প্রভিটা, গাউছিয়া, আফতাব, নারিস, আগা, ব্র্যাকসহ অন্যান্য কোম্পানীর লেয়ার ও বয়লার বাচ্চার দাম অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে। এসমস্ত কোম্পানীরা বাচ্চা ও ফিড উৎপাদন ও বাজারজাত করণের অনুমতি নিয়ে সম্পূর্ণ নিয়ম বহির্ভূত ভাবে বাণিজ্যিক লেয়ার ও বয়লার খামার স্থাপন করে মুরগির বাচ্চার দাম নিজেদের ইচ্ছামত বাড়িয়ে বাজারে অস্থিরতা সৃষ্টি করছে।
এ কারণে ক্ষুদ্র, প্রান্তিক খামারি ও ব্যবসায়ীরা দিনে দিনে নি:স্ব হয়ে পড়ছে। ইতিমধ্যে পোল্ট্রি ব্যবসায়ীরা দোকান বন্ধ করে দিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছে। এদিকে বাচ্চার দাম বৃদ্ধির প্রতিবাদে গতকাল শুক্রবার বিকাল ৪ ঘটিকার সময় স্থানীয় মরিচ্যা বাজার জান্নাত পোল্ট্রি এন্ড ফিড সেন্টারে রামু, উখিয়া, ঈদগাহ্র বিভিন্ন পোল্ট্রি ব্যবসায়ী ও খামারিদের নিয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন, মরিচ্যা বাজার জান্নাত পোল্ট্রি ্র এন্ড ফিড সেন্টারের প্রোপাইটর আলহাজ্ব নজির আহামদ কোম্পানী। উক্ত সভায় বক্তব্য রাখেন, রামু পোল্ট্রি ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল্লাহ্, বৃহত্তর ঈদগাঁহ্র সাধারণ সম্পাদক শফিকুর রহমান, জোয়ারিয়ানালার প্রতিনিধি বখতিয়ার আহামদ, মরিচ্যার পোল্ট্রি ব্যবসায়ী যথাক্রমে- মোহাম্মদ আলমগীর, ফিরোজ আহামদ কোম্পানী, আব্দুল হাকিম সওদাগর, কামাল উদ্দিন, ছৈয়দ আহামদ মনির, জসিম উদ্দিন, আব্দুর রহিম মেম্বার, মো: সোহেল রানাসহ বিভিন্ন উপজেলা থেকে আগত অসহায় খামারিরা।
সভায় বক্তারা বলেন, কোম্পানীরা নিজেরাই বাচ্চা পালন করে কৃত্রিম সংকট সৃষ্টি করছে। একটি বয়লার বাচ্চা উৎপাদন খরচ ২০-২৫ টাকা কিন্তু বিক্রি করছে ৬৫-৭০ টাকা। লেয়ার খামার স্থাপনের মাধ্যমে উৎপাদনের সিংহভাগ বাচ্চা নিজেদের খামারে পালনের মাধ্যমে বাচ্চার চাহিদা বাড়িয়ে ৩০ টাকার উৎপাদন খরচের লেয়ার বাচ্চা ৯৫-১০০ টাকা বিক্রি করতেছে। সভায় উপস্থিত সকলেই বাচ্চার দাম কমানোর জোর দাবি জানান। তারা আরও বলেন, পোল্ট্রি শিল্প যদি ধ্বংশ হয়ে গেলে দেশের যুব সমাজ বেকারত্বের করাল গ্রাসে নিপতিত হবে এবং এর ফলে দেশে চুরি, ডাকাতিসহ আইন শৃঙ্খলার অবনতি ঘটানোর সম্ভাবনা রয়েছে। বক্তারা দেশে বিকাশমান পোল্ট্রি শিল্পকে ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর কবল থেকে রক্ষা করার জন্য পর্যায়ক্রমে মানববন্ধন থেকে শুরু করে বিভিন্ন আন্দোলনের কর্মসূচী ঘোষনা করার কথা বলেন।


শেয়ার করুন