দ্বীধা বিভক্ত বিএনপি আগের তুলনায় সুসংগঠিত

unnamedএম বশিরুল আলম, লামা  :

বান্দরবান জেলা বিএনপি’র সভাপতি সাচিং প্রু জেরী বলেছেন, আওয়ামী লীগ সরকার বান্দরবানসহ সারা দেশে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদেরকে গুম, মামলা, হামলা করে আন্দোলন দমিয়ে রাখার চেষ্টা করছে। কিন্তু দেশব্যাপী সম্মেলনকে কেন্দ্র করে বিএনপি আগের তুলনায় বর্তমানে অনেক বেশি শক্তিশালী ও সুসংগঠিত।

রোববার দুপুরে লামা পৌর এলাকার হরিণঝিরি ফিসারী কমপ্লেক্স চত্বরে আয়োজিত বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) লামা উপজেলা ও পৌর শহর শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বহুদলীয় গণতন্ত্র রক্ষার্থে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান ৩০০নং আসনটি বিএনপি’র চেয়ারপার্সন দেশ নেত্রী বেগম খালেদা জিয়াকে উপহার দিতে হবে। এজন্য সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান। এদিকে গনতান্ত্রিক পক্রিয়াকে পাশ কেটে, আওয়ামী নীতিতে হাততোলা কমিটি নিয়ে বিরুপ মন্তব্য বিএনপির একাংশের।

লামা উপজেলা বিএনপি’র সভাপতি ও পৌর মেয়র মো. আমির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বান্দরবান জেলা বিএনপি’র সাধারন সম্পাদক মো.আজিজুর রহমান, অর্থ সম্পাদক চিংসাপ্রু কেসি, উপজেলা বিএনপি’র সভাপতি ও লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, সহ-সভাপতি ও উপজেলা প্িরষদের ভাইস চেয়ারম্যান আবু তাহের মিয়া, সাংগঠনিক সম্পাদক এম. রুহুল আমিন, বান্দরবান জেলা ছাত্রদলের সভাপতি দৌলতুল কবির, সিনিয়র সহ-সভাপতি এম. হাবিবুর রহমান ভুইয়া, বান্দরবান জেলা তাঁতীদলের সভাপতি শ্যামল কান্তি তংচংঙ্গা, উপজেলা বিএনপি’র সহ-সভাপতি ও ফাঁসিয়াখালী ইউ.পি চেয়ারম্যান মো. জাকের হোসেন মজুমদার, ফাইতং ইউনিয়ন বিএনপি’র সভাপতি ও ইউ.পি চেয়ারম্যান সামছুল আলম বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন- সরই ইউনিয়ন বিএনপি’র সাধারন সম্পাদক ও ইউ.পি সদস্য আবদুল হালিম, লামা সদর ইউনিয়ন বিএনপি’র সভাপতি রবিউল হোসেন ভুইয়া, ফাঁসিয়াখালী ইউনিয়ন বিএনপি’র সাধারন সম্পাদক লোকমান হোসেন, গজালিয়া ইউনিয়ন বিএনপি’র সভাপতি আবুল কালাম আজাদ, রুপসীপাড়া ইউনিয়ন বিএনপি’র সভাপতি আবদুল সত্তার গাজী প্রমুখ।
সভা শেষে প্রথম অধিবেশনে উপস্থিত কাউন্সিলরদের হাত তোলা ভোটে লামা উপজেলা বিএনপি’র কমিটিতে সভাপতি পদে মো. আমির হোসেন, সাধারন সম্পাদক পদে থোয়াইনু অং চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক পদে এম. রুহুল আমিন নির্বাচিত হন। একই পদ্ধতিতে দ্বিতীয় অধিবেশনে পৌর শহর শাখা বিএনপি’র কমিটিতে সভাপতি পদে আবদুর রব, সাধারন সম্পাদক পদে গোলাম সরোয়ার, ও সাংগঠনিক সম্পাদক পদে এম. দিদারুল ইসলাম নির্বাচিত হন। শেষে প্রধান অতিথি সাচিং প্রু জেরী নির্বাচিতদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষনা করেন।

এদিকে গনতান্ত্রিক পক্রিয়াকে পাশ কেটে, আওয়ামী নির্বচনী নীতি অনুসরণ করে হাততোলা কমিটি নিয়ে বিরুপ মন্তব্য বিএনপির একাংশের। নাম প্রকাশ না করার শর্তে উপজেলা বিএনপির বেশ কজন নেতা-কর্মী মিশ্র প্রতিক্রিয়া জানিয়ে বলেন, এটি জেরী ও আমির হোসেনের পূর্বের সেই পকেট কমিটি গঠিত হয়েছে। তৃণমূল নেতারা মন্তব্য করে আরও বলেন, দলের দুর্দিনে রাজপথে সাহসিকতা দেখানোর মত কর্মীদেরকে মুল্যায়ন করা হয়নি। পূর্বের ঘরোয়া কমিটি আওয়ামী দুর্শাসনের বিরোদ্ধে না লড়ে সকাল বিকাল রাজপথ ও রাজনীতিতে ভাগাভাগির নীতিহীন আপোষ চালিয়ে দলকে দমিয়ে রাখবেন। এতে বহুদলয়ি গণতন্ত্রের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শের প্রতিফলন ঘটবে না।
দলীয়সূত্রে প্রকাশ, এক মাসের মধ্যে উপজেলা ও পৌর শহর শাখা বিএনপি’র পৃথক ১০১ সদস্য বিশিষ্ট পুর্নাঙ্গ কমিটি গঠন করে বান্দরবান জেলা কমিটিতে হস্তান্তর করা হবে।


শেয়ার করুন