দোররা মারা হবে ব্রিটিশ নাগরিককে

2015_10_13_15_42_35_KXPgdNnhPJSdRKThfiFmfQepPErJQ5_originalসিটিএন ডেস্ক :

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে বাসায় মদ(ওয়াইন) বানানোর অভিযোগে ৩৬০বার দোররা মারা হবে এক ব্রিটিশ নাগরিককে। অভিযুক্ত ৭৪ বছর বয়সী কার্ল আন্দ্রে এক বছরেরও বেশি সময় ধরে সৌদি কারাগারে অন্তরীন আছেন। যুক্তরাজ্যের কূটনৈতিকরা এবং তার আইনজীবিরা অনেক চেষ্টা করেও আন্দ্রের শাস্তি কমাতে পারেনি। তবে, সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বরাবর এবিষয়ে হস্তক্ষেপ চেয়ে একটি চিঠি লেখা হয়েছে আন্দ্রে পরিবারের পক্ষ থেকে।

অভিযুক্তের মেয়ে ক্রিস্টিন পিরোথ ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’কে জানান যে, তার বাবা তিন ধরণের ক্যান্সারে আক্রান্ত। এরকম অবস্থায় তাকে দোররা মারা হলে তার বাবা মারা যাবেন বলেও আশঙ্কা প্রকাশ করেন ক্রিস্টিন। তবে সৌদি আরবে নিযুক্ত ব্রিটিশ দূতাবাস থেকে জানানো হচ্ছে যে, যত জলদি সম্ভব তার মুক্তির ব্যবস্থা করা হবে।

২০১৪ সালের আগস্ট মাসে কার্ল আন্দ্রেকে বাসায় বানানো মদসহ গ্রেপ্তার করে সৌদি আরবের ধর্মীয় পুলিশের একটি দল। দেশটির ধর্মীয় পুলিশের ওয়েবসাইটে লিখিত আছে যে, সৌদি আরবে মদ বানানো, নারীর গাড়ি চালনা, যৌনতা, সমকামিতা এবং মাদক চোরাচালানকে গুরুতর অপরাধ হিসেবে দেখা হয় এবং এজন্য মৃত্যুদণ্ড পর্যন্ত দেয়া হতে পারে। সৌদি আরবের ব্রিটিশ দূতাবাস থেকে জানানো হয়, ‘আমাদের দূতাবাস নিয়মিত মি. আন্দ্রের খবরাখবর নিচ্ছে। এমনকি তার পরিবার ও আইনজীবিদের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। মন্ত্রীরা এবং উচ্চপদস্থ কর্মকর্তারা মি. আন্দ্রের বিষয়টি নিয়ে সৌদি সরকারের সঙ্গে নিয়মিত আলোচনা করছেন।’

এদিকে, গত মাসে যুক্তরাজ্যের লেবার পার্টি নেতা জেরেমি করবিন এক সংবাদ সম্মেলন থেকে দেশের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে সৌদি কর্তৃপক্ষের উপর চাপ প্রয়োগ করার কথা বলেন। এছাড়াও পার্টির অন্যান্য উচ্চপদস্থ নেতারাও এবিষয়ে সরকারের সরাসরি হস্তক্ষেপ চাইছেন। কিন্তু এখন পর্যন্ত প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবিষয়ে কোনো বক্তব্য দেননি।

উল্লেখ্য, ৭৪ বছর বয়সী কার্ল আন্দ্রে এই বয়সে তিন রকমের ক্যান্সার নিয়ে সৌদি আরবে কি করছিলেন তা কোনো পক্ষ থেকেই স্পষ্ট করে বলা হচ্ছে না। অথচ যুক্তরাজ্যের বিভিন্ন উচ্চপদস্থ মহেল থেকে তার পক্ষে সুপারিশ যাচ্ছে। যদিও তাতে সৌদি কর্তৃপক্ষের বরফ গলবে বলে মনে হয় না। কারণ চলতি বছরের শুরু থেকেই জ্বালানি ইস্যুতে সৌদি আরবের সঙ্গে যুক্তরাজ্যের টানাপোড়েন চলছে।


শেয়ার করুন