দেশে ফিরতে উদগ্রীব সালাহ উদ্দিন

ad10_9আমাদের সময়.কম:

ভারতের শিলংয়ে অবস্থানরত বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের আইনি প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে দেশে ফিরতে উদগ্রীব বিএনপির এই নেতা। কিন্তু ভারতীয় দ-বিধির ‘ফরেনার্স অ্যাক্ট-৪৬’ মামলাটি নিস্পত্তি না হওয়া পর্যন্ত তার দেশে ফেরা সম্ভব হচ্ছে না-এমনটাই জানিয়েছেন সালাহ উদ্দিনের এক নিকটাত্মীয়।
শিলংয়ে মামলা নিস্পত্তির পর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল সালাহ উদ্দিনের। কিন্তু এখন সে পরিকল্পনা বাদ দিয়েছেন তিনি। সালাহ উদ্দিন তার আইনজীবি ও শিলংয়ের একাধিক সিনিয়র আইনজীবিদের সঙ্গে আলোচনার পর জানতে পেরেছেন যে, মামলাটি নিস্পত্তি হতে দীর্ঘ সময় লাগবে। এ কারণে এখন তিনি সিঙ্গাপুরের আগে দেশে ফিরার কথা বেশি ভাবছেন।
মেঘালয় রাজ্যে অনুপ্রবেশের প্রায় আড়াই মাস পর মামলার কার্যক্রম শুরু হয়েছে। শর্তসাপেক্ষে জামিন পেয়ে তিনি সেখানকার একটি গ্রেস্টহাউজে অবস্থান করছেন। বিচারকাজ থাকলে তিনি আদালতে যান। তা না হলে রেস্ট হাউসেই সময় কাটান। ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী খাওয়া-দাওয়া করছেন। বাসাতেই খাবার রান্না হচ্ছে। তবে রাজনীতিবিদের চিরাচরিত অভ্যেস সালাহউদ্দিনকে পেয়ে বসেছে। বিভিন্ন সময়ে স্বজন, বন্ধুবান্ধব ও দলের সহকর্মীরা দেশ থেকে গিয়ে সাক্ষাৎ করে ফিরছেন।
সালাহ উদ্দিনের আত্মীয় জানান, ‘তিনি (সালাহ উদ্দিন) মনে করেন বাংলাদেশের মানুষ আমার আত্মার আত্মীয়। তিনি খুব বেশি মিস করেন তার নির্বাচনী এলাকার জনগণকে। তাদের দেখলে নিজের আবেগ ধরে রাখতে পারেন না।’
শিলংয়ের কয়েকটি সূত্রে জানাযায়, গত ৩রা মে সালাহ উদ্দিন আহমেদের বিরুদ্ধে ‘ফরেনার্স অ্যাক্ট-৪৬’ এ দায়ের করা মামলার চার্জশিট দেয়া হয়। চার্জশিটে ১১ জনকে মামলার সাক্ষী দেখানো হয়েছে। এসব সাক্ষীর মধ্যে আছেন তদন্ত কর্মকর্তা ও পুলিশের উপ-পরিদর্শক পি লামারেসহ পাঁচজন পুলিশ ও সালাহ উদ্দিনকে পর্যবেক্ষণকারী প্রথম দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক একে রায়সহ ছয়জন চিকিৎসক।
২২শে জুলাই অভিযোগ গঠনের শুনানিতে নিজেকে নির্দোষ দাবি করেছেন সালাহউদ্দিন আহমেদ। এরপরই গত ৩০শে জুলাই থেকে অনুপ্রবেশ মামলার শুনানি শিলংয়ের আদালতে শুরু হয়েছে। শুনানিতে এদিন দুই জন সাক্ষীর দিন নির্ধারিত ছিল। কিন্তু এদিন শুধু পুলিশ কনস্টেবল এন সাংমা উপস্থিত থেকে সাক্ষ্য দেন। তিনি ১১ই মে সালাহউদ্দিনকে গলফ লিংক এলাকা থেকে পুলিশ ফাঁড়িতে এনেছিলেন। সাক্ষ্য দেয়ার সময় পুরো ঘটনার বর্ণনা দিয়ে পুলিশ কনস্টেবল এন সাংমা শুনানিতে বলেন, ১১ই মে ভোরে টহল দেয়ার সময় শিলং গলফ লিংক এলাকা থেকে ফোন পেয়ে সাব ইন্সপেক্টর কে সাবাং তাকে ও অন্য এক পুলিশ কনস্টেবলকে নিয়ে সেখানে যাই। সেখানে গিয়ে দেখতে পাই স্থানীয় তিন-চারজন লোকের সঙ্গে একজন দাড়িওয়ালা লোক দাঁড়িয়ে আছেন।
পরিচয় জানতে চাইলে ওই লোক তার নাম সালাহ উদ্দিন আহমেদ এবং বাংলাদেশের নাগরিক বলে জানান। সেখান থেকে তাকে প্রথমে পুলিশ ফাঁড়িতে, এরপর শিলং সদর পুলিশ থানা, মীমহ্যানস মানসিক হাসপাতাল ও শিলংয়ের সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ সময় সরকার পক্ষে পিপি আই সি ঝা উপস্থিত ছিলেন। প্রথম সাক্ষীর সাক্ষ্য নেয়ার পর শিলংয়ের জেলা ও দায়রা জজ আদালতের মুখ্য বিচারক কে এম লিংদো নংব্রি আগামী ১৯ শে আগস্ট মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেন।
সংশ্লিষ্টরা বলছেন, ফরেনার্স অ্যাক্টে দায়ের করা মামলার অভিযোগপত্র গঠন, সাক্ষীদের যুক্তি, পাল্টা যুক্তি নিয়ে শুনানির প্রক্রিয়াতেই বেশি সময় লেগে যাবে। শিলংয়ে অনুপ্রবেশের মামলা পরিচালনাকারী কয়েকজন আইনজীবী জানালেন, এ মামলার বিচার প্রক্রিয়া শেষ হতে কিছুটা সময় লাগে। ভারতের ফরেনার্স অ্যাক্ট, ১৯৪৬-এর ১৪ ধারা অনুযায়ী, বিনা পাসপোর্টে অনুপ্রবেশের অভিযোগ প্রমাণিত হলে সর্বনিম্ন কয়েক দিন থেকে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদ- হয়ে থাকে। বেশির ভাগ মামলায় লঘু শাস্তি হয়েছে। শাস্তি ভোগের পর যথারীতি তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। তবে সালাহউদ্দিন আহমেদ ব্যতিক্রম। কারণ শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করছেন। এ কারণে তার পরিণতি অন্যদের মতো না-ও হতে পারে।
প্রায় দুই মাস নিখোঁজ থাকার পর গত ১১ই মে ভারতের শিলংয়ে উদ্ধার হন সালাহউদ্দিন আহমেদ। পরে পুলিশ তাকে আটক করে মানসিক হাসপাতাল মীমহ্যানসে নিয়ে যায়। একদিন পর মীমহ্যানস থেকে আবার তাকে পাঠানো হয় সিভিল হাসপাতালে। ওই হাসপাতালের আন্ডার প্রিজনার সেলে (ইউটিপি) তাকে রেখে চিকিৎসা দেয়া হয়। সিভিল হাসপাতালে বিশেষায়িত চিকিৎসা ব্যবস্থা না থাকায় তাকে বিশেষায়িত হাসপাতাল নেগ্রিমসে এক সপ্তাহ ধরে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়। এরপর ৫ই জুন শিলংয়ের আদালত থেকে শর্তসাপেক্ষে জামিন পান সালাহউদ্দিন আহমেদ। এরপর থেকে কটেজেই থাকছেন এ বিএনপি নেতা।


শেয়ার করুন