দেশে চীনের দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব অনুমোদন

সিটিএন ডেস্কঃ

চীন থেকে দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বৃহস্পতিবার (২৭ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়ে হয়।

আগস্টের মধ্যে চীন-রাশিয়া থেকে ২ কোটি টিকা আনতে চায় সরকার

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আক্তার সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, চীন থেকে আমদানি করা প্রতি ডোজের দাম পড়বে ১০ মার্কিন ডলার বা ৮৫০ টাকা (১ ডলার ৮৫ টাকা ধরে)। তিনি আরও জানান, জুন, জুলাই ও আগস্টের শেষ দিকে ৫০ লাখ ডোজ করে তিন দফায় এ টিকা আসবে।

রাশিয়া ও চীনের ভ্যাকসিন সরাসরি আনবে সরকার

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আরও জানান, সরকার চীনের চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস গ্রুপ বা সিনোফার্ম থেকে করোনাভাইরাস প্রতিরোধের জন্য এ দেড় কোটি টিকা কিনছে। বাণিজ্যিক চুক্তির আওতায় প্রথম চালানে সিনোফার্মের ৫০ লাখ টিকা জুনে বাংলাদেশে আসার কথা রয়েছে।

টিকা আনতে রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

গত ১৩ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছিলেন, ‘বিভিন্ন দেশ থেকে আমরা এক কোটি টিকা কেনার ব্যবস্থা করেছি। খুব শিগগিরই দেশে টিকা আসতে শুরু করবে।’ এর ধারাবাহিকতায় চীনের সিনোফার্ম থেকে টিকা কেনার বিষয়টি গত ১৯ মে অনুষ্ঠিত অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেওয়া হয়।

এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সরকারের ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সরকারের ক্রয় প্রস্তাবটি অনুমোদন দেওয়া হলো।

দেশে ফাইজারের টিকা অনুমোদন

এদিকে রাশিয়া থেকে ভ্যাকসিন সংগ্রহের লক্ষ্যে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার নিজ দফতরে তিনি সাংবাদিকদের বলেন, রাশিয়া থেকে টিকা সংগ্রহের কাজ চলছে। আজ মুখ্যসচিব, স্বাস্থ্য সচিব, পররাষ্ট্র সচিব রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র নিশ্চিত করেছে, সব ঠিক থাকলে আগস্টের মধ্যে দুই কোটির বেশি ডোজ ভ্যাকসিন সংগ্রহে সরকার কাজ করে যাচ্ছে।


শেয়ার করুন