দুদকের মামলায়

খোকার ১৩ বছর কারাদণ্ড

122936_1সিটিএন ডেস্ক :

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাকে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

একই সঙ্গে আদালত তাকে ১১ লাখ টাকা জরিমানা অনাদায়ে ৭ মাসের কারাদণ্ড এবং অবৈধভাবে অর্জিত সব সম্পদ বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার এই রায় দেন। রায়ে বলা হয়, আসামি সাদেক হোসেন খোকা ১০ কোটি ৫ লাখ ২১,৮৩২ টাকা ৫৪ পয়সা অসৎ উপায়ে অর্জন করে নিজ দখলে রেখেছেন।

এর আগে গত ৪ অক্টোবর মামলাটিতে যুক্তিতর্কের শুনানির পর রায় ঘোষণার জন্য আজকের এই দিন ধার্য করেছিল আদালত।

২০০৭ সালের ৬ ডিসেম্বর সাদেক হোসেন খোকা দুর্নীতি দমন কমিশনে (দুদক) দুই কোটি ৪৪ লাখ ৮৭,০৮৬ টাকা সম্পদের হিসাব দাখিল করেন।

দুদক সম্পদের তদন্তের পর নয় কোটি ৭৬ লাখ ২৮,২৬১ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও নয় কোটি ৬৪ লাখ ৩,৬০৯ টাকার তথ্য গোপনের অভিযোগ এনে ২০০৮ সালের ২ এপ্রিল রমনা থানায় খোকা, তার স্ত্রী ও ছেলে-মেয়ের নামে মামলা করে।

দুদকের সহকারী পরিচালক মো. শামসুল আলম এই মামলা করেন। মামলায় উল্লেখ করা হয়, খোকার এই দুর্নীতিতে সহযোগিতা করেছেন তার স্ত্রী ইসমত আরা হোসেন, মেয়ে সারিকা সাদেক ও ছেলে ইশরাক হোসেন।

২০০৮ সালের ১ জুলাই আদালতে এই মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্র থেকে ছেলে-মেয়েকে অব্যাহতি দেওয়া হয়। বিভিন্ন সময় ৪০ জন সাক্ষী সাক্ষ্য দেন।

তবে সাদেক হোসেন খোকা হাইকোর্টে এ মামলা বাতিলের আবেদন করায় দীর্ঘদিন নিম্ন আদালতের বিচার কার্যক্রম স্থগিত ছিল। তিনি বর্তমানে নিউ ইয়র্কে চিকিৎসার জন্য অবস্থান করছেন। তাকে পলাতক দেখিয়েই এই মামলার রায় দেওয়া হয়েছে।


শেয়ার করুন