দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গদের হামলায় ৪ বাংলাদেশি নিহত!

বাংলানিউজ: 

দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গদের হামলায় গত এক সপ্তাহে চার বাংলাদেশিসহ কমপক্ষে ১৪জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েকশো। শত শত দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠান লুটপাট ও ভাংচুর হয়েছে।

দেশটির রাজধানী জোহানেসবার্গের সোয়েটো নগরীতে কৃষ্ণাঙ্গরা বিদেশি নাগরিকদের ব্যবসা প্রতিষ্ঠানে একের পর এক হামলা চাল‍াচ্ছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে দক্ষিণ আফ্রিকা প্রবাসী বাংলাদেশিদের কেউ কেউ এসব হামলার খবর ও ছবি পোস্ট করলেও দায়িত্বশীল কোনো কর্তৃপক্ষ থেকে বিষয়টি এখনো নিশ্চিত করা যায়নি।
হাসান কবির নামে দক্ষিণ আফ্রিকা প্রবাসী এক বাংলাদেশি বাংলানিউজকে জানিয়েছেন, এ পর্যন্ত চার জন বাংলাদেশি নিহত হয়েছেন। এদের মধ্যে বুধবার রাতে একজনকে হত্যা করা হয়েছে। নিহতরা হচ্ছেন- ফেনীর দাগনভূঞার গজারিয়া এলাকার দিদারুল আলম, জামালপুরের লুৎফর রহমান, মো: আকতারুজ্জামান (ঠিকানা জানা যায়নি)। হামলার সবশেষ বলি হয়েছেন পুমালাঙ্গার নেইলস্ট্রিটের বাংলাদেশি ব্যবসায়ী জম্মান আলী। তার দেশের বাড়ী কুমিল্লার দাউদকান্দি- দিথপুর এলাকায়। বুধবার ‍রাতে তাকে হত্যা করা হয়।
আহতদের মধ্যে অনেক বাংলাদেশি রয়েছে বলেও জানান হাসান কবির।
তিনি জানান, গত ১৯ জানুয়ারি স্থানীয় এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হলে ওই ঘটনার জন্য বিদেশিদের দায়ি করে শুরু হয়ে এসব হামলা ও লুটপাট।
এসব ঘটনায় চরম নিরাপত্তাহীনতা এবং আতঙ্কের মধ্যে রয়েছেন প্রবাসী বাংলাদেশীরা, একথা জানিয়ে হাসান কবির অভিযোগ করেন, বিষয়টিতে বাংলাদেশের দূতাবাস কোনো উল্লেখযোগ্য ভূমিকা নিচ্ছে না।
তার অভিযোগ, বাংলাদেশিরা এই ঘটনার পর সোয়েটো পুলিশ সুপারকে নিয়ে আলোচনায় বসে। সেখানে রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানালেও তিনি যাননি।
দূতাবাসের সঙ্গে বিপদগ্রস্ত প্রবাসীরা যোগাযোগ করলেও তাদের সাহায্যে এগিয়ে আসেনি দূতাবাস, বলেন হাসান কবির।
বিষয়টিতে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে।

 


শেয়ার করুন