তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কায় পুতিনের ডিক্রি জারি

তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কায় বিদেশে কর্মরত সকলকে তাদের পরিবারের সদস্যদের জরুরি ভিত্তিতে দেশে ফেরত পাঠাতে জরুরি ডিক্রি জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমর পুতিন।

বিশ্বে আরেকটি নতুন যুদ্ধ ঘনিয়ে আসছে এমন আশঙ্কায় তিনি তার দেশের যেসকল কূটনীতিক, কর্মকর্তা, কর্মচারী বিদেশে কর্মরত তাদের নির্দেশ দিয়েছেন পরিবারের সদস্যদের দ্রুত দেশে ফেরত পাঠাতে।

লন্ডনের অনলাইন এক্সপ্রেস এমনি এক সংবাদ প্রকাশ করেছে।

প্রকাশিত সংবাদে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট সব শ্রেণির কূটনীতিককে নির্দেশ দিয়েছেন আত্মীয়-স্বজনদের দেশে ফেরত পাঠাতে।

তাদেরকে অবিলম্বে বিদেশের স্কুলগুলোতে অধ্যয়নরত তাদের ছেলেমেয়েদের দেশে ফেরত পাঠাতেও বলা হয়েছে ওই ডিক্রিতে।

দ্য ডেইলি স্টার পত্রিকাকে রাশিয়ার রাজনৈতিক বিশ্লেষক স্টানিস্লাভ বেলকোভসকি বলেছেন, এটা হলো একটি বড় যুদ্ধের প্রস্তুতি। তবে এক্ষেত্রে বড় ভয়ের বিষয় হলো, ভ্লাদিমির পুতিন হঠাৎ তার ফ্রান্স সফর বাতিল করেছেন।

ডিক্রি জারি করে বিভিন্ন পেশার লোকজনকে বলা হয়েছে, বিদেশে অধ্যয়নরত তাদের সন্তানদের অবিলম্বে স্কুল থেকে প্রত্যাহার করে নিতে। যদি তারা শিক্ষাবর্ষের মাঝামাঝিও থাকে, তবুও তাদের প্রত্যাহার করে নিতে বলা হয়েছে।

পুতিনের সর্বশেষ ফ্রান্স সফর বাতিল মস্কো ও পশ্চিমাদের মধ্যে সম্পর্কে অবনতি হয়েছে।

ডিক্রিতে বয়োবৃদ্ধ নাগরিকদেরও রাশিয়ায় ফিরে যেতে বলা হয়েছে।

রাশিয়ার বিভিন্ন সূত্রগুলো বলছে, রাশিয়ার রাজনৈতিক অভিজাত শ্রেণির মানুষ যখন দেশপ্রেমের কথা বলেন, তখন তাদের সন্তানরা বিদেশে পড়াশোনা শিখছে। তাদের চারপাশে ঘিরে থাকে রাশিয়ার শত্রুরা। এতে রাশিয়ার কর্মকর্তারা ক্ষুব্ধ।

এর আগে পুতিন বলেছিলেন, সিরিয়া যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে সমঝোতায় আসতেই হবে।

তিনি বলেছিলেন, পিতা-মাতা সুলভ আচরণ দেখাতে হবে। একে অন্যের স্বার্থের বিষয়টি আমলে নিতে হবে। এ জন্য আমরা প্রস্তুত। এ ছাড়া ফ্রান্সের বিরুদ্ধেও আক্রমণ করেন পুতিন।

তিনি অভিযোগ করেন যে, সিরিয়া বিষয়ে জাতিসংঘে একটি প্রস্তাবে ভেটো দেয়ার জন্য মস্কোকে নানাভাবে প্রলোভন দিচ্ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ।


শেয়ার করুন