তুরিন আফরোজকে যা বললেন ক্ষুব্ধ বিচারক

turi_86048সিটিএন ডেস্ক :

যুক্তিযুক্ত নথি উপস্থাপন করতে ব্যর্থ হওয়ায় আইনজীবী ব্যারিস্টার তুরিন আফরোজকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি মোহাম্মাদ সোহরাওয়ার্দি জামালপুরের আট রাজাকারের মামলা থেকে সরে যেতে বলেছেন।

আজ বুধবার মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক

জামালপুরের আট রাজাকারের মামলার অভিযোগ গঠনের শুনানি চলাকালে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালের বিচারপতি মোহাম্মাদ সোহরাওয়ার্দি ক্ষুব্ধ হয়ে এ কথা বলেন।

জানা গেছে, এ মামলার আসামিপক্ষের আইনজীবীরা তাদের শুনানিতে মামলার তদন্ত প্রতিবেদনে আসামিদের এবং রাষ্ট্রপক্ষের আইনজীবীদের বিদেশি মামলার সাদৃশ্যতার সঙ্গে আনীত অভিযোগের “কোনো সম্পৃক্ততা স্পষ্ট নয়” বলে উল্লেখ করেন। পরে রাষ্ট্রপক্ষের আইনজীবী ব্যারিস্টার তুরিন আফরোজ আসামিপক্ষের যুক্তির বিরোধিতা করে তার নিজস্ব যুক্তি উপস্থাপনের চেষ্টা করেন।

এ সময় সদস্য বিচারপতি মোহাম্মাদ সোহরাওয়ার্দি তাকে যুক্তিযুক্ত নথি বিচারকদের কাছে জমা দেয়ার নির্দেশ দেন। কিন্তু তিনি তা জমা দিতে ব্যর্থ হন।

পরে বিচারপতি মোহাম্মাদ সোহরাওয়ার্দি প্রসিকিউটর তুরিন আফরোজকে ‘ইউ মে কুয়াইট টু দিস কেস (এ মামলা থেকে সরে যেতে পারেন)’ বলে মন্তব্য করেন।

একইসঙ্গে এ মামলার অন্য প্রসিকিউটর তাপস কান্তি বলকেও প্রয়োজনীয় নথি দাখিল না করায় এবং নিশ্চিত ঘটনা অবলম্বনে আসামিদের বিরুদ্ধে অভিযোগ দায়ের না করায় ভর্ৎসনা করেন এই বিচারপতি মোহাম্মাদ সোহরাওয়ার্দি।

তাকে উদ্দেশ করে বিচারক বলেন, “প্রাকটিস করেননি, ঘুম থেকে উঠে এসে মামলা পরিচালনা করছেন।” প্রয়োজনে তাকে অন্য কারও সাহায্য নেয়ার পরামর্শ দেন বিচারক।


শেয়ার করুন