তুরস্কে তিনদফা বিস্ফোরণে নিহত ১৪, আহত ২২০

150631_1আন্তর্জাতিক ডেস্ক :

আঙ্কারা: দুটি বিস্ফোরক ভর্তি গাড়ি ও রাস্তার পাশে পুঁতে রাখা বোমার তিনদফা বিস্ফোরণে তুরস্কের দক্ষিণাঞ্চলে কমপক্ষে ১৪ জন নিহত ও কমপক্ষে ২২০ জন আহত হয়েছেন।

দক্ষিণাঞ্চলের ভ্যান ও ইলজিগ শহরের পুলিশ স্টেশনের নিকট হামলায় ৪ পুলিশ সদস্য ও ২ জন বেসামরিক লোক নিহত হয়েছেন।

অন্যদিকে, বিতলিস প্রদেশে সেনাবাহিনীর গাড়ি লক্ষ্য করে চালানো হামলায় ৫ সেনা সদস্য ও ১ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। জানা যায়, গাড়িটি রাস্তা ক্রস করার সময় রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরিত হলে এ ভয়াবহ প্রাণহানীর ঘটনা ঘটে। এতে আরো ৫ সেনা সদস্য আহত হয়েছেন।

কুর্দি অধ্যুষিত এলাকার বাহিরে ভয়াবহ এই হামলার জন্য কুর্দিশ সশস্ত্র গ্রুপ পিকেকে কে দায়ী করেছে তুর্কি কর্তৃপক্ষ।

ভয়াবহ এই হামলার নিন্দা জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেন, ‘সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধ কখনোই বন্ধ হবে না। সন্ত্রাসীদের পুরোপুরি নির্মূল না করা পর্যন্ত এ যুদ্ধের সমাপ্তি ঘটবে না’।

গত বছর সরকারের সাথে কুর্দিদের অস্ত্রবিরতি চুক্তি ভেঙ্গে পড়ার পর থেকে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত এলাকায় পুলিশকে লক্ষ্য করে সিরিজ হামলা চালাতে থাকে পিকেকে। এসব হামলায় কমপক্ষে ৬০০ তুর্কি পুলিশ ও সেনা সদস্য এবং কয়েক হাজার কুর্দি যোদ্ধা নিহত হয়েছে।

গত সপ্তাহে পিকেকে কমান্ডার কেমিল বায়িক তুর্কি শহরগুলোতে পুলিশের ওপর আরো বেশি হামলা চালানোর হুমকি প্রদান করেন। তার হুমকির মধ্যেই কুর্দি অধ্যুষিত অঞ্চলে এ ভয়াবহ হামলা চালানো হল।

হামলার ভিডিও ফুটেজে দেখা যায়, আক্রান্ত এলাকা থেকে আগুনের কালো ধোঁয়া কুন্ডুলি পাকিয়ে আকাশে উঠছে এবং আতঙ্কিত লোকজন নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি করছে।

সূত্র: রয়টার্স

 


শেয়ার করুন