তুরস্কের জমি গিলে খাচ্ছে শত শত গর্ত

সিটিএন ডেস্কঃ

তুরস্কের কনিয়া রাজ্যে বিস্তৃর্ণ কৃষি জমির ওপর থেকে দেখলে মনে হবে জমিগুলোকে খেয়ে ফেলছে শত শত গর্ত। মাঠের এ গর্তগুলো আপাতদৃষ্টে প্রাকৃতিক মনে হলে এর জন্য দায়ী কিন্তু কৃষকরা।

কৃষকরা সেচের জন্য ভূঅভ্যন্তরের পানি দেদার ওঠাতে থাকে। সেটা আবার ফসলের জমির পাশে বড় গর্ত করে জমিয়ে রাখে। আর এ কারণেই হুটহাট জমির মধ্যে দেখা দিচ্ছে ভূমিধস।গভীর কুয়োর মত গর্তগুলো এখন কৃষকের রীতিমত মৃত্যুফাঁদ হয়ে দাড়িয়েছে।

কনিয়া রাজ্যকে বলা হয় পাউরুটির রাজ্য। কারণ এখানে প্রচুর পরিমানে গমের চাষ হয় । যতদূর চোখ যায় শুধু গম ক্ষেত আর গম ক্ষেত চোখে পড়ে। তবে দিন দিন খরার প্রকোপ বাড়ায় কৃষকরা পানি ব্যবস্থাপনার জন্য ভূমির ভেতরকার পানি তুলে চলেছে। এতেই হুমকির মুখে পড়ছে জমির তলার ভিত। গত ১০-১৫ বছরে অবস্থার অবনতি ঘটেছে প্রচুর পরিমানে।
১০ মিটার চওড়া ও ১৫০ মিটার গভীর গর্তগুলো নিচের দিকে বেশি চওড়া হওয়ায় সহজে এগুলো ভরাট করা কোনো মতে সম্ভবপর হয় না। ওপরে মাটি দিলে নিচের দিকে ধসে যেতে থাকে। গতবছর যেখানে সাড়ে ৩শ’ সিংকহোলছিল এবছর সেখানে সাড়ে ৬’শর বেশি গর্ত তৈরি হয়েছে। মাঠের যেখানে গর্ত রয়েছে সেখানে বড় ডালপালা দিয়ে আপাতত ব্যারিকেড দেওয়া হয়েছে যাতে রাতের আঁধারে কোন চাষী বা গবাদিশু পড়ে প্রাণ না হারায়।


শেয়ার করুন