তিন মাসের জন্য আইসিসির সভাপতি হতে রাজি নন পাপন

 দেশীয় ক্রিকেটের শাসক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনকে আইসিসির পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দিয়েছেন সংস্থার চেয়ারম্যান এম শ্রীনিবাসন।
শুক্রবার নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিলেও তিনি ব্যক্তিগতভাবে আইসিসি থেকে যে প্রস্তাব পেয়েছেন, সেটা পরিষ্কার করে বলেননি। শুধু জানিয়েছেন, গত বুধবার আ হ ম মোস্তফা কামাল সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর পর বিভিন্ন দেশের মতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছেও আইসিসির প্রেসিডেন্ট প্রার্থীর জন্য নাম চেয়ে চিঠি দিয়েছে আইসিসি।
সাংবাদিকদের প্রশ্নবাণে জর্জরিত পাপন শেষ মুহূর্তে বললেন, ‘আইসিসি চিঠি পাঠানোর আগে বৃহস্পতিবার মৌখিকভাবে আমাকে সংস্থার সভাপতি হওয়ার প্রস্তাব দেয়া হয়।’
পাপন বলেন, ‘বিসিবি ছেড়ে মাত্র তিন মাসের জন্য আমি আইসিসির সভাপতি হতে চাই না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে এক সপ্তাহের মধ্যে আইসিসিকে জানাব।’
পাপন এই মুহূর্তে পাকিস্তান আর ভারতের বাংলাদেশ সফর নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আগামী ১৩ এপ্রিল বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান ক্রিকেট দল। এরপর রয়েছে ভারত সিরিজ। সব মিলিয়ে আসন্ন এই দুই সিরিজ নিয়েই গভীর মনোযোগ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের।
মোস্তফা কামালের পদত্যাগ প্রসঙ্গে তিনি বলেন, আইসিসি অবশ্যই অন্যায় করেছে। গঠনতন্ত্র অনুসারে বিশ্বকাপের ট্রফি বিজয়ী দলের হাতে তুলে দেয়ার কথা ছিল মোস্তফা কামালেরই। কিন্তু তা হয়নি। আমি এর প্রতিবাদও জানিয়েছি।
পাকিস্তানের পর বাংলাদেশ সফরে আসার কথা ভারতের। তবে ভারতের সঙ্গে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে বিতর্ক তুঙ্গে থাকায় দুই দেশের মধ্যে সম্পর্কে কিছুটা টানাপড়েন চলছে। এর সঙ্গে যোগ হয়েছে মোস্তফা কামালের পদত্যাগ ও শ্রীনিবাসনের স্বেচ্ছাচারী মনোভাব। তবে পাপন বললেন, ‘সিরিজে এর প্রভাব পড়বে না। কিছুদিনের মধ্যে আমি ভারতে যেতেও পারি।’
আইসিসি চেয়ারম্যান শ্রীনিবাসন এখন বড় এক বিতর্কিত ব্যক্তির নাম। যার কলকাঠিতেই হচ্ছে সব। তারপরও দেশের ক্রিকেটের স্বার্থেই হিসাব করে আগাতে হবে বলেই আভাস দিলেন পাপন।


শেয়ার করুন