তালেবানের নতুন সরকার বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন 

সিটিএন ডেস্ক:
আফগানিস্তানে বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে তালেবানের নতুন সরকার। রুগ্ন অর্থনীতি, সমন্বিত সরকার ও প্রশাসন গঠন ছাড়াও তালেবানের বিভিন্ন দলের মধ্যে একতা ধরে রাখার বিষয়টাই এখন তাদের জন্য বিশাল চ্যালেঞ্জ। বুধবার আল-জাজিরার প্রতিবেদনে এ সকল তথ্য পাওয়া গেছে।

আল-জাজিরার প্রতিনিধি চার্লস স্ট্র্যাটফোর্ড কাবুল থেকে জানিয়েছেন যে আফগানিস্তানে তালেবানের নতুন সরকারের ধরণ কেমন হবে এবং তারা কিভাবে দেশটির বিধ্বস্ত অর্থনীতি সামলাবেন তা নিয়ে উদ্বেগ বাড়ছে।

এ বিষয়ে আল-জাজিরার চার্লস স্ট্র্যাটফোর্ড বলেন, আফগানিস্তানে তালেবানের নতুন সরকারের বহুমুখী চ্যালেঞ্জে নিয়ে দেশটির কান্দাহার শহরে আলোচনা চলছে। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এখন তালেবান কর্তৃপক্ষের সমন্বিত সরকারের অংশ হতে চাচ্ছেন। তিনি এখনো কাবুলে অবস্থান করছেন। এছাড়া তালেবানের বিভিন্ন অংশগুলোর মধ্যে একতা ধরে রাখা সম্ভব হবে কিনা, তা নিয়েও উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে।

তিনি আরো বলেছেন, আফগানিস্তানে বিভিন্ন সরকারি সেবা প্রদান ও দেশটির রুগ্ন অর্থনৈতিক অবস্থা নিয়েও নানান প্রশ্ন উঠেছে। এছাড়া আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলোতে আফগানিস্তানের অর্থ ও সম্পদ জব্দ করা হয়েছে। এসব বিষয় তালেবানের নতুন সরকারের জন্য বড় ধরনের বাধা।

সূত্র : আল-জাজিরা


শেয়ার করুন