তারেকের তথ্য দেবে না যুক্তরাজ্য

tarek-rahmanযুক্তরাজ্যে বসবাসরত তারেক রহমান সম্পর্কে বাংলাদেশ সরকারকে তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাজ্য সরকার। গত জুন মাসে হাইকোর্টের এক শুনানিতে পররাষ্ট্রসচিব শহীদুল হক আদালতকে এ তথ্য জানান।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চেয়ে হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে পররাষ্ট্রসচিব শহীদুল হক জানান, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৩১ জানুয়ারি ২০১৫ এর মধ্যে তারেক রহমানের বর্তমান অবস্থান এবং ঠিকানা জানানোর জন্য যুক্তরাজ্য পররাষ্ট্র এবং কমনওয়েলথ দপ্তরকে ই-মেইলে অনুরোধ জানানো হয়।
জবাবে যুক্তরাজ্য পররাষ্ট্র এবং কমনওয়েলথ দপ্তর থেকে জানানো হয়, যুক্তরাজ্যের তথ্য নিরাপত্তা আইন-১৯৯৮ অনুযায়ী কোন ব্যক্তির অনুমতি ছাড়া তার ব্যক্তিগত তথ্য তৃতীয় কাউকে জানানোর সুযোগ নেই।
পররাষ্ট্রসচিব এফিডেভিটের মাধ্যমে বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের আদালতকে এ তথ্য জানান।
পররাষ্ট্রসচিব শহীদুল হক আদালতকে আরো জানান, যুক্তরাজ্যে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের কাছে তারেক রহমানের বর্তমান অবস্থান সম্পর্কে আনুষ্ঠানিক কোন তথ্য না থাকলেও হাইকমিশন জানতে পেরেছে বর্তমানে তিনি লন্ডনের কিংস্টনে রয়েছেন।
তিনি জানান, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে চিকিৎসার জন্য ২০০৮ সালে যুক্তরাজ্যে যাওয়া তারেক রহমানের পাসপোর্টের মেয়াদ শেষ হলে যুক্তরাজ্য কর্তৃপক্ষ ২০১৪ সালের ২ জুন বাংলাদেশ হাইকমিশনের কাছে তা ফেরত দেয়। নিউ এইজ


শেয়ার করুন