তারকা ‘ফরচুন’র বর্ষসেরা ল্যারি পেজ

9টাইমস ডেস্ক ::

ফরচুন সাময়িকীর চোখে ২০১৪ সালের বর্ষসেরা ব্যবসায়ী ব্যক্তিত্ব (বিজনেস পারসন অব দ্য ইয়ার) নির্বাচিত হয়েছেন গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ।
শীর্ষ ২০ ব্যবসায়ী ব্যক্তিত্বের এই তালিকা তৈরিতে প্রতিষ্ঠানের পারফরম্যান্স, নেতৃত্বের ধরন, শেয়ার প্রভৃতি নানা বিষয় বিবেচনা করেছে ফরচুন। এসব বিবেচনায় শীর্ষস্থানে যেতে গুগলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পেছনে ফেলেছেন আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা ও ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে। এক খবরে এ তথ্য জানিয়েছে পিটিআই।

জ্যাক মা ও জাকারবার্গ ছাড়াও বর্ষসেরা হওয়ার দৌড়ে ছিলেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক, ফুড চেইন চিপোটলির সহ-প্রধান নির্বাহী মন্টোগোমারি মোরান, স্টিভ এলস এবং ফেডেক্সের চেয়ারম্যান ফ্রেড স্মিথ।

শীর্ষ ২০ ব্যবসায়ী ব্যক্তিত্বের তালিকায় স্থান পেয়েছেন পাঁচজন নারী। তাঁদের মধ্যে রয়েছেন আলট্রা বিউটি প্রধান নির্বাহী ম্যারি ডিলন, আইটিটির প্রধান নির্বাহী ডেনিস র‍্যামোস, টিজেএক্সের প্রধান নির্বাহী কার্লো মেরোউইজ, থেরানোজের প্রধান নির্বাহী এলিজাবেথ হোমস এবং উইলিয়ামস-সোনোমার প্রেসিডেন্ট লরা অ্যালবার। কিন্তু ২০১২ সালের বর্ষসেরা হওয়া ব্যক্তি আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস শীর্ষ ২০-এর তালিকা থেকে ছিটকে গেছেন।

ফরচুন সাময়িকী উল্লেখ করেছে, গুগলের মূল ব্যবসার প্রসারের পাশাপাশি ল্যারি ন্যানোপার্টিকেল, ইন্টারনেট বেলুনের মতো নতুন প্রযুক্তির ক্ষেত্রেও বিনিয়োগ করছেন, যা ভবিষ্যৎ​ বদলে দেওয়ার সক্ষমতা রাখে। গত ১৫ বছরে পেজ ও তাঁর প্রতিষ্ঠান বড় ধরনের পরিবর্তন এনেছেন।


শেয়ার করুন