‘তামাক সেবনে বছরে ৫৭ হাজার মৃত্যু’

imagesসিটিএন ডেস্ক: 

তামাকজাত দ্রব্য সেবনে প্রতি বছর বাংলাদেশে ৫৭ হাজার মানুষের অকাল মৃত্যু বলে জানিয়েছে সার্চ স্টেটিং ক্লাব। শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সার্চস্কেটিং ক্লাব আয়োজিত মানববন্ধনে সংগঠনটির মহাসচিব আরাফাত আলম এ তথ্য জানান। এ সময়ে সংগঠনটির নেতাকর্মীরা উপন্থিত ছিলেন।
আরাফাত আলম বলেন, সিগারেট-বিড়ি, জর্দা-গুল গ্রহণকারীদের জীবন যুদ্ধে পরাজয়ের এক মহোৎসব শুরু হয়েছে। বাংলাদেশে তামাকজাত দ্রব্য সেবন করে প্রায় ৪ কোটি ৬০ লাখ মানুষ। প্রতি বছর তামাকজাত দ্রব্য সেবনে দেশে প্রায় ৫৭ হাজার মানুষের অকাল মৃত্যু হচ্ছে। এই নেশা এখনই যদি রোধ করা সম্ভব না হয় তাহলে ভবিষ্যতে সরকারসহ আমাদের সবাইকে এর খেসারত দিতে হবে। দেশের ১০০ জন পুরষের ৫৮ জন ও ১০০ জন নারীর ২৯ জন তামাক সেবন করেন বলেও জানান তিনি।
তিনি আরো বলেন, ধূমপান রোধে আইন থাকা সত্বেও মানছেন না কেউ। এখনো পাবলিক পরিবহন, রেল স্টেশন, যাত্রী ছাউনি, আদালত ভবনে আইন অমান্য করে অনেকেই ধূমপান করেন। এজন্য অধুমপায়ীরাও ধূমপান না করে কঠিন রোগের শিকার হচ্ছেন। পাশাপাশি তামাকজাত দ্রব্য উৎপাদনকারীরা নানা কৌশলে সিগারেট-বিড়ির বিজ্ঞাপনের মাধ্যমে মানুষকে ধূমপানে আকৃষ্ট করছেন।
নাট্য ব্যক্তিত্ব ড. এনামুল হক বলেন, ধুমপানের ক্ষতিকর বিষয়ে সম্পর্কে জনগনকে সচেতন করতে হবে। এজন্য নাটক, সিনামাসহ সব প্রচারমাধ্যমে ধূমপানবিরোধী ক্যাম্পেইন করা উচিত বলে মনে করেন তিনি । তিনি বলেন, নাটক, সিনেমা, টকশোর মাধ্যমে মানুষ প্রভাবিত হয়। আমরা যারা এসব ক্রিয়েটিভ কাজের সঙ্গে জড়িত তাদের ধূমপানের বিরুদ্ধে কাজ করা উচিত। তামাকের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে মানুষকে সচেতন দেশের সচেতন মহল সহ সবাইকে আহবান জানান তিনি।


শেয়ার করুন