ডায়াবেটিস রোগীদের জন্য সেরা দশ ফল

jakia..fruits_85903_0সিটিএন ডেস্ক :

ফলে বিদ্যমান চিনি দেহে শর্করা বাড়িয়ে দেয় এবং সেই সঙ্গে বাড়ে মুটিয়ে যাওয়ার ঝুঁকি। তাহলে কী ফল খাবেন না, আর যদি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তাহলে তো কথাই নেই। কিন্তু সব ফলে তো আর শর্করা বেড়ে যাওয়ার ঝুঁকি নেই।
চিকিৎসকেরা ডায়াবেটিস আক্রান্ত রোগীদের মৌসুমী ফল খাওয়ার পরামর্শ দেন। কারণ এগুলো শুধুমাত্র উপকারীই নয় সেই সঙ্গে ইনসুলিন নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে। ডায়াবেটিস রোগীদের জন্য উপযোগী কয়েকটি ফলের তালিকা এবং উপকারিতা তুলে ধরা হলো-
ডায়াবেটিস রোগীদের জন্য সেরা দশ ফল
জাম্বুরা: রসালো এই ফলটি স্বাদে টক-মিষ্টি। ডায়াবেটিস রোগীদের জন্য অন্যতম স্বাস্থ্যকর ফল এটি। চিকিৎসকদের পরামর্শ, দৈনিক কমপক্ষে অর্ধেক জাম্বুরা গ্রহণ করুন।
বেরি: ক্যানবেরি, ব্লুবেরি বা র‌্যাসবেরি যেকোনো ধরনের বেরিতেই রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। এছাড়াও বেরিতে রয়েছে আঁশ এবং বিভিন্ন ধরনের ভিটামিন। প্রতিদিন এক কাপের তিন-চতুর্থাংশ পরিমাণ বেরি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।
ডায়াবেটিস রোগীদের জন্য সেরা দশ ফল
তরমুজ: ভিটামিন বি এবং সি সমৃদ্ধ তরমুজে আরো রয়েছে বিটা-ক্যারোটিন, পটাসিয়াম এবং লিউকোপিনি। এক টুকরা তরমুজ শরীরে প্রয়োজনীয় ভিটামিনের যোগান দিতে প্রস্তুত।
ডায়াবেটিস রোগীদের জন্য সেরা দশ ফল
চেরি: দৈনিক ১২টি চেরি শরীরের অপুষ্টিজনিত নানা অভাব পূরণে সহায়ক। চেরিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট।
পীচ: ভিটামিন এ এবং সি-র গুরুত্বপূর্ণ উৎস পীচ। এছাড়াও পটাসিয়াম এবং ফাইবারে পূর্ণ এটি।
ডায়াবেটিস রোগীদের জন্য সেরা দশ ফল
আপেল: আপনি যদি দৈনিক কমপক্ষে একটিও আপেল খান, তবুও বলবো এর খোসা ফেলবেন ন। কারণ আপেলের খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি এবং ফাইবার।
নাশপাতি: পটাসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ নাশপাতি আপনার ডায়েটিংয়েও বিশেষ সহায়ক।
লেবু: কমলালেবু কিংবা মাল্টা জাতীয় ভিটামিন সি সমৃদ্ধ যেকোনো ফল ডায়াবেটিস রোগীদের বেশি করে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।


শেয়ার করুন