‘টেস্ট ক্রিকেটে এটা একটা অপরাধ’

riadচট্টগ্রাম টেস্টে ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেলায় দক্ষিণ আফ্রিকা বিপক্ষে লিড নিতে পেরেছিল স্বাগতিক বাংলাদেশ। তারপরও সিরিজের প্রথম টেস্টে কেউই সেঞ্চুরির দেখা পাননি। আর ঢাকা টেস্টে মুমিনুল-সাকিবরা উইকেটে সেট হবার পরও বাজেভাবে আউট হয়েছেন।

টানা চার টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাট থেকে আসেনি কোনো সেঞ্চুরি। একই সঙ্গে উইকেটে সেট হবার পরও দলের কেউই নিজেদের ইনিংসগুলোকে বড় করতে পারছেন না। স্বাগতিক অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদের মতে টেস্টে সেট হবার পর ইনিংসগুলো বড় করতে না পারা একটা অপরাধ।

সর্বশেষ চার টেস্টে ১৮টি ৩০ বা তার বেশি রানের ইনিংস খেলেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা, যার মধ্যে সর্বোচ্চ সাকিব আল হাসানের অপরাজিত ৮৯ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে পাঁচ ব্যাটসম্যান ৩০ বা তার বেশি রান করে সাজঘরে ফেরেন। তাই ঢাকা টেস্টের প্রথম দিন শেষে ৮ উইকেটে ২৪৬ রানের বেশি তুলতে পারেনি মুশফিকবাহিনী। এরপর বৃষ্টির কারণে টানা তিন দিন খেলা হয়েছে পণ্ড।

মারমুখী ভঙ্গিমায় রিয়াদ
ঢাকা টেস্টে শনিবারের মতো রোববারের খেলাও শেষ পর্যন্ত বৃষ্টিতে বাতিল হয়েছে। এদিন খেলা না হলেও দুটি দলই মাঠে এসছিল। রোববার বৃষ্টিতে খেলা বাতিল হবার পর সাংবাদিকদের মুখোমুখি হন মাহমুদুল্লাহ রিয়াদ। । উইকেটে সেট হবার পর বাজেভাবে আউট হওয়ার সমাধান তারা খুঁজে বের করার চেষ্টায় আছেন বলে জানান তিনি।

টেস্টে ব্যাটসম্যানরা উইকেট সেট হওয়ার পর আউট হওয়া প্রসঙ্গে মাহমুদুল্লাহ বলেন, ‘আমার মনে হয় সবাই এটা অনুভব করছে। কারণ প্রথম ২০-৩০ রান তোলা খুবই কঠিন। ওটাই সবচেয়ে কঠিন অংশ। এরপর স্বাভাবিক খেলার সময়। তিন-চার জন আমরা ২০-৩০-৩৫-৪০ রান করে আউট হয়ে গেছি। আমার মনে হয় টেস্ট ক্রিকেটে এটা একটা অপরাধ।’

ঢাকা টেস্টসহ শেষ চার টেস্টে মাত্র সাতটি হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। আর তাই ২০ থেকে ৩০ রানকে ফিফটিতে পরিণত করতে না পারা আর ফিফটিকে সেঞ্চুরিতে পরিণত করতে না পারার বিষয়টি মাহমুদুল্লাহকেও ভীষণভাবে ভাবাচ্ছে।

এ বিষয়ে স্বাগতিক দলের এ ডানহাতি ব্যাটসম্যান বলেন, ‘আমাদের গ্রুপ করে বা ব্যক্তিগতভাবে আলাপ করে বের করতে হবে, আসলে কী সমস্যা হচ্ছে? একই সঙ্গে চেষ্টা করতে হবে যেন এখান থেকে আমরা দ্রুত বের হতে পারি। আশা করি, আমরা দ্রুতই এ সমস্যার সমাধান করে ফেলতে পারব।’


শেয়ার করুন