টেকনাফ স্থল বন্দরে ডিসেম্বর মাসে ৪ কোটি ৯৬ লাখ টাকা রাজস্ব আদায়

“টার্গেট পূরন হয়নি”

বন্দর টেকনাফআমান উল্লাহ আমান, টেকনাফ ৥

টেকনাফ স্থলবন্দরে ডিসেম্বর মাসে ৪ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার ৫৫৫ টাকার রাজস্ব আদায় হয়েছে। লক্ষ্য মাত্রার চেয়ে ৪৩ লাখ ৫ হাজার ৪৪৫ টাকা কম।
ডিসেম্বর মাসে  লক্ষ্যমাত্রা  ধরা হয়েছিল ৫ কোটি ৩৯ লাখ টাকা। এ মাসে নির্ধারিত র্টাগেট অনুয়ায়ী হাই টেক্সেবল পন্য আমদানী না হওয়ায় লক্ষ্যমাত্রা পূরন করা সম্ভব হয়নি বলে জানা গেছে।
কাষ্টসম সূত্র জানা যায়, ২০১৪-২০১৫ অর্থ বছরের ডিসেম্বর মাসে ১৯২ টি বিল অব এন্ট্রির মাধ্যমে ৪ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার ৫৫৫ টাকার রাজস্ব আদায় হয়েছে। এতে আমদানি হয়েছে ১৯ কোটি ৭৮ লাখ ৬২ হাজার ৭৪০ টাকার পণ্য। মিয়ানমারে রপ্তানি হয়েছে ৬৮ টি বিল অব এক্সর্পোট’র বিপরিতে ৩ কোটি ৩৯ লাখ ১৩ হাজার ২৬৫ টাকা।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক এ স্থলবন্দরে ডিসেম্বর মাসে ৫ কোটি ৩৯ লাখ টাকার মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।  এ মাসে মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে  ৪৩ লাখ ৫ হাজার ৪৪৫ টাকার রাজস্ব কম আদায় হয়েছে। এর কারণ হিসাবে শুটকি, শুপারী ও মাছ আমদানী কম হওয়ায় রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা পূরন করা সম্ভব হয়নি বলে জানায় সংশ্লিষ্টরা।
টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা মোঃ নূরে আলম জানিয়েছেন, গত মাসে মিয়ানমার থেকে পন্য আমদানী কম হয়েছে। ফলে এ মাসে পন্য মাছ, শুটকি, শুপারী ও আচার আমদানী কম হওয়ায় মাসিক লক্ষ্যমাত্রা পূরন করা সম্ভব হয়নি।


শেয়ার করুন