টেকনাফ স্থলবন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায়

imagesটেকনাফ প্রতিনিধি:
টেকনাফ স্থলবন্দরে অক্টোবর মাসে মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে ৯২ লাখ ৪৭ হাজার ৭৯৭ টাকার রাজস্ব বেশি আদায় হয়েছে। সর্বমোট অক্টোবর মাসে ৫ কোটি ৭০ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে বলে জানায় বন্দর সংশ্লিষ্টরা।
শুল্ক বিভাগ সূত্রে জানায়, ২০১৫-১৬ অর্থ বছরের অক্টোবর মাসে ১৬৫ টি বিল অব এন্ট্রির মাধ্যমে ৫ কোটি ৭০ লাখ ৪৭ হাজার ৭৯৭ টাকার রাজস্ব আদায় হয়েছে। ফলে মিয়ানমার থেকে ২০ কোটি ৯ লাখ ৭৩ হাজার ৫১২ টাকার পন্য আমদানি করা হয়। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক ৪ কোটি ৭৮ লাখ টাকা মাসিক লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়। লক্ষ্যমাত্রার চেয়ে ৯২ লাখ ৪৭ হাজার ৭৯৭ টাকার রাজস্ব বেশি আদায় হয়েছে।
অপরদিকে ৪৮টি বিল অব এক্সর্পোটের মাধ্যমে মিয়ানমারে ২ কোটি ৪৫ লাখ ৩৪ হাজার ৭৬২ টাকার মালামাল রপ্তানি করা হয়েছে। তবে সীমান্ত বানিজ্যের পন্য আমদানীর তুলনায় রপ্তানী হয় কম। এদিকে আমদানী ও রপ্তানী বৈসম্য দূরীকরনের ব্যবস্থা নেওয়া হচেছনা।
টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা হুমায়ুন কবির জানান, গত মাসে বৈরি আবহাওয়াসহ নানা প্রতিবন্ধকতার মাঝেও পন্য আমদানী হওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে। বিশেষ করে এ মাসে মাছ, গাছ ও আচার আমদানী বেশি হয়েছে। তবে মিয়ানমারে দেশীয় পন্য রপ্তানীও স্বাভাবিক রয়েছে। সীমান্ত বানিজ্য আরও গতিশীল করতে ব্যবসায়ীদের আমদানী-রপ্তানী বৃদ্ধি করতে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেছেন।


শেয়ার করুন