ফলোআপ : নিয়ম বহির্ভূত পরিচালনা কমিটির নির্বাচন আয়োজন করায় 

টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ 

ফলোআপ ctn copyবিশেষ প্রতিবেদক :

টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির নিয়মবহির্ভূত নিবার্চন বন্ধ ও পূনঃ তফশীল ঘোষনা করার দাবীতে জেলা প্রশাসক বরাবরে দেওয়া অভিযোগের প্রেক্ষিতে প্রধান শিক্ষককে শোকজ নোটিস প্রদান করা হয়েছে। বিদ্যালয়ের অভিভাবক মো: হোসেনের লিখিত অভিযোগের প্রেক্ষিতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এসএম শাহ হাবিবুর রহমান হাকিম কর্তৃক ৭ সেপ্টেম্বর প্রদত্ত নোটিশে (স্মারক ০৫.২০.২২০০.১২৭.

১০.০০৪.২০১৫/৪৬৭) টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর হোসেনকে আগামী ১০ সেপ্টেম্বর নোটিশ দাতার কার্যালয়ে স্বশরীরে হাজির হয়ে উক্ত নোটিশের জবাব দিতে বলা হয়েছে।
এতে বিদ্যালয়ের অভিভাবকদের যথাযথভাবে অবহিত না করা, ভোটার তালিকা হতে বাদ পড়া, একই পরিবারের একাধিক সদস্যের কৌশলে কমিটিতে অন্তর্ভূক্ত হওয়া সহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে।
উক্ত অভিযোগ এনে বিদ্যালয়ের অভিভাবকবৃন্দ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি
সাংসদ আলহাজ্ব আবদুর রহমান বদি সহ সংশ্লিষ্ট দপ্তরে এ অভিযোগ প্রদান করেন।
অভিযোগ সূত্রে জানা যায়, গত ৪ জুলাই নির্বাচন অনুষ্ঠানের লক্ষে খসড়া ভোটার প্রনয়নে জন্য নোটিশ প্রদান ও অভিভাবকদের অবহিত করেনি। ফলে অধিকাংশ অভিভাবক নির্বাচন সম্মন্ধে অবগত নয়। একটি খসড়া ভোটার তালিকা প্রনয়ন করলেও ভোটার তালিকায় অনেক নিয়মিত শিক্ষার্থীর অভিভাবক ভোটার হয়নি। তাই সূষ্ট ও সুন্দর নির্বাচন অনষ্টানের লক্ষ্যে এবং শিক্ষার মান উন্নয়নের জন্য একটি শক্তিশালী ম্যানিজিং কমিটি নির্বাচন করার জন্য হাল নাগাদ ভোটার তালিকা প্রণয়ন করে সূষ্ট নির্বাচনের স্বার্থে পূণঃ তফশীল ঘোষনার দাবী করেছেন অভিভাবকবৃন্দ।

অভিভাবকদের অভিযোগে আরো জানা যায়, পরিচালনা কমিটির সভাপতি সাংসদ আব্দুর রহমান বদির ঐকান্তিক ইচ্ছায় দীর্ঘদিন শূন্য থাকা প্রধান শিক্ষক পদে নিয়োগ, অরক্ষিত বিদ্যালয়ের সীমানা দেওয়াল নির্মাণ, বহুতল ভবন নির্মাণ, বিদ্যালয়ের সম্পদ রক্ষণাবেক্ষন সহ বহু উন্নতি সাধিত হয়েছে কিন্তু সুবিধাভোগী একটি মহলের কারণে বিদ্যালয়ের শিক্ষার গুনগত মানের উন্নতি সাধিত হচ্ছেনা। এই মহলটি বিদ্যালয়ের সেবার নামে স্বজনপ্রীতি, অবৈধভাবে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়ে বিদ্যালয়ের খেলার মাঠে গরু বাজার বসানোসহ, বিদ্যালয়ের সম্পদের যথেচ্ছ ব্যবহার করে আর্থিক সামাজিক সুবিধা আদায় করতে তৎপর রয়েছে বলে জানান তারা। এমনকি বিগত কমিটিতে উক্ত চক্রের একই পরিবারের একাধিক সদস্য কমিটিতে গেড়ে বসেছিল। এই চক্রটি সুবিধা লাভের উদ্দেশ্যে একই কৌশলে আবারও পুননির্বাচিত হওয়ার কৌশল নিয়ে এগিয়ে যাচ্ছে।
অভিভাবকদের মতে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন হবে উৎসব মূখর পরিবেশে। তাদের প্রশ্ন কার স্বার্থে, কেন গোপন আয়োজনের মাধ্যমে কমিটি গঠিত হবে।
বিদ্যালয়ের অভিভাবক, শিক্ষানুরাগী ও সুধী মহলের মতে একটি স্বচ্ছ নির্বাচনের মাধ্যমে প্রকৃত শিক্ষানুরাগীদের পরিচালনা কমিটিতে স্থান না হলে বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়ন কখনো সম্ভব হবে না।


শেয়ার করুন