টেকনাফে বিশ্ব জলাভূমি দিবস পালিত

091a77e0-cb40-4d24-9199-82cde2f3b0caআমান উল্লাহ আমান, টেকনাফ 

“ভবিষ্যতের জন্য জলাভূমি, টেকসই জীবিকায়ন” এই প্রতিপাদ্য নিয়ে সারা বিশ্বের ন্যায় টেকনাফেও বিশ্ব জলাভূমি দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে ২ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১০ টায় টেকনাফ সমুদ্র সৈকতে সভা, জলচর পাখি শনাক্তকরন প্রতিযোগীতা ও বীচ ক্লিনিংয়ের আয়োজন করা হয়।
ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস এ্যান্ড লাইভলিহুড (ক্রেল) প্রকল্পের উদ্যোগে টেকনাফ সহব্যবস্থাপনার কমিটির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ শফিক মিয়ার সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউল আলম।
ক্রেলের এনআরএম ফেসিলিটেটর নজরুল ইসলাম চৌধুরীর পরিচালায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ হুমায়ুন মোর্শেদ, ক্রেল এর যোগাযোগ কর্মকর্তা সাংবাদিক বিশ্বজিৎ সেন, সিসিপিএমও মোঃ আলম খান, টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাবেদ ইকবাল চৌধুরী, সাবেক সাধারন সম্পাদক নুরুল করিম রাসেল, রিয়াদুল জান্নাহ মাদ্রাসার সুপার মাওঃ আমির আহমদ, টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বশিরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ক্রেল টেকনাফের সাইট অফিসার মুজাহিদ ইবনে হাবীব।
সভায় বক্তারা বলেন, শত শত প্রাণী ও উদ্ভিদ জলাভূমি নির্ভর। এ জলাভূমি বাঁচলে লক্ষ লক্ষ প্রাণ বাঁচবে। জলাভূমি মানুষের খাদ্য যোগান, বৃষ্টির পানি ধারন করে আগাম বন্যা রোধ, নৌ-চলাচল ব্যবস্থাকে সচল, খরার সময়কালে বন্যপ্রাণীর আশ্রয়স্থল, চিত্ত বিনোদন, পাখির প্রজনন ও আশ্রয়স্থলের সুযোগ করে দেয়। এজন্য অকারনে জলাভূমি ভরাট থেকে বিরত থাকতে হবে।
এর আগে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় ও রিয়াদুল জন্নাহ মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে জলচর পাখি সনাক্তকরণ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এতে প্রথম, ২য় ও ৪র্থ স্থান অধিকার করেন যথাক্রমে টেকনাফ পাইলট হাইস্কুলের মোঃ ইসমাইল, মোঃ আয়ুব ও রমজান আলী এবং ৩য় স্থান অধিকার করেন রিয়াদুল জন্নাহ মাদ্রাসার ছাত্রী সাফা-মারওয়া।
পরে উপস্থিত অথিতিসহ শিক্ষার্থী, ক্রেল ও বন পাহারাদলের সদস্যরা বীচ ক্লিনিংয়ে অংশ গ্রহন করেন।


শেয়ার করুন