কৃষকদের ‘আলোক ফাঁদ’ বিষয়ে ধারণা

টেকনাফে ‘অতন্দ্র জরীপ’ বিষয়ক প্রশিক্ষণ

TEKNAF PIC (PADDY) 10.09.2015আমান উল্লাহ আমান, টেকনাফ প্রতিনিধি :

টেকনাফে অতন্দ্র জরীপ বিষয়ক প্রশিক্ষণ শেষ হয়েছে। হ্নীলার জাদীমুরার নয়াপাড়ার চাষী নুরুল আমিন চৌধুরীর ধান ক্ষেতে মাঠ পর্যায়ে হাতে কলমে এ প্রশিক্ষন (৯ সেপ্টেম্বর) বুধবার সম্পন্ন হয়। এতে টেকনাফ উপজেলা কৃষি অফিসার মোঃ আবদুল লতিফ উপস্থিত থেকে উপসহকারী কৃষি অফিসার শফিউল আলমের উপস্থাপনায় প্রশিক্ষনে সকল উপসহকারী কৃষি অফিসারদের মাঠ পর্যায়ে অতন্দ্র জরীপ বিষয়ক প্রশিক্ষণ দেন।
এসময় প্রশিক্ষনার্থীদেরকে ধানের গোছায় কি কি পোকা রয়েছে ও কি পরিমাণ আক্রান্ত হয়েছে তার রোগ নির্ণয় সম্মন্ধে ধারনা দেয়া হয়। এই জরীপের মাধ্যমে রোগ ও পোকা-মাকড়ের আগাম সতর্কিকরণ ও পূর্বাভাস পাওয়া যায়। পরে ফসলের মাঠে গিয়ে ‘দৈব ছয়ন’র মাধ্যমে হাতে কলমে প্রশিক্ষণ সম্পন্ন করা হয়।
টেকনাফ উপজেলা কৃষি অফিসার মোঃ আবদুল লতিফ জানান, প্রশিক্ষণ প্রাপ্ত উপসহকারী কৃষি অফিসারগণ প্রতি এলাকায় কৃষকদের সাথে নিয়ে ধান ক্ষেতে অতন্দ্র জরীপ করবেন। এতে করে পোকা মাকড় অথবা যে কোন রোগ থেকে ধান ক্ষেত রক্ষা পাবে এবং কৃষকরা ভাল ফল পাবেন।

এছাড়া সন্ধ্যায় দমদমিয়া নেচার পার্ক সংলগ্ন ধান ক্ষেতে আলোক ফাঁদ বসিয়ে পোকার উপস্থিতি নির্ণয় করা হয়। এসময় ওই এলাকার কৃষকগণ উপস্থিত থেকে কি কি পোকা আলোক ফাঁদে ধরা পড়েছে তা অবলোকন করেন এবং ওই পোকাগুলোর ক্ষতিক্ষর দিকসহ কিভাবে দমন করা হয় তা নিয়ে বিশদ আলোচনা করা হয়।


শেয়ার করুন