টানা অবরোধ-হরতাল: উখিয়ায় হতাশ এসএসসি পরীক্ষার্থী অভিভাবক শিক্ষক

শফিক আজাদ, উখিয়া:

২০ দলীয় জোটের টানা অবরোধ, হরতালের মধ্যে আগামী ২ ফেব্র“য়ারী থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এসময় জীবনের ঝুঁকিয়ে নিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে আসা যাওয়া কতটুকু নিরাপদ হতে পারে তা নিয়ে শংকিত অভিভাবক মহল। উপরোন্ত জোটের শীর্ষ নেতাদের ইঙ্গিত সুষ্ঠু রাজনৈতিক সমাধান না হলে পরীক্ষা চলাকালীন সময়েও কর্মসূচী অব্যাহত থাকবে। যা নিয়ে মানসিক ভাবে ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে শিক্ষার্থীরা।

জানা গেছে, আসন্ন এসএসসি ও সমমানের দাখিল পরীক্ষায় উখিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪৭৫, উখিয়া বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৭শ’ ও রাজাপালং মাদ্রাসা কেন্দ্রে ৪২৯ জন পরীক্ষার্থীসহ ১৬০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। অভিভাবকরা মনে করছেন পরীক্ষা কেন্দ্র থেকে অদূরে অবস্থিত পরীক্ষার্থীরা অবরোধ হরতালের কারণে যানবাহনের অভাবে নির্ধারিত সময়ে কেন্দ্রে উপস্থিত হতে পারে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। পরীক্ষার্থী অভিভাবক সাহাব উদ্দিনসহ একাধিক লোকজন অভিযোগ করে জানান, ছেলে মেয়েদের ভবিষ্যৎ শিক্ষা জীবনের কথা বিবেচনা করে ২০ দলীয় জোটের উচিত পরীক্ষা চলাকালীন সময়ে অবরোধ হরতাল প্রত্যাহার করে নেওয়া। তা না হলে শিক্ষার্থীরা মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পরীক্ষায় অকৃতকার্য হওয়ারও সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে উখিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পরীক্ষার্থী নিহানুর রহমান, মোহাম্মদ তারেক ও সিফাত সহ একাধিক ছাত্র তাদের মতামত ব্যক্ত করে জানান, হরতাল অবরোধের কবল থেকে শিক্ষার্থীদের নিরাপত্তার খাতিরে সরকার যতটুকু আন্তরিক হউক না কেন তথাপিয় তাদের মনে একটি শংকা ও হতাশা করছে, যা নিয়ে পরীক্ষায় প্রভাব পড়তে পারে। কুতুপালং উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক এম. এ মান্নান জানান, হরতাল অবরোধ প্রত্যাহার না করলেও পরীক্ষাকেন্দ্র গুলো হরতালের আওতামুক্ত রাখা উচিত। যাতে পরীক্ষার্থীরা স্বাচ্ছন্দে পরীক্ষা দিতে পারে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, হরতাল অবরোধ থাকলেও এসএসসি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে। সে ব্যাপারে প্রশাসন যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। যাতে পরীক্ষার্থীরা নিরাপদে কেন্দ্রে আসা যাওয়া সহ নিশ্চিন্তে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।


শেয়ার করুন