টাইগারদের কঠিন চাপে ভারত

150319102644_bangla_india_cricket_640x360_getty_nocreditক্রীড়া ডেস্ক

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নেমেছে স্বাগতিক বাংলাদেশ। টাইগারদের এবারের মিশনের প্রথম প্রতিপক্ষ ভারত। বৃষ্টির শঙ্কা কাটিয়ে টস জিতে এ ম্যাচে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগারদের দলপতি মাশরাফি বিন মর্তুজা।

এ পর্যন্ত ভারতে সংগ্রহ ৮ ওভার শেষে ৩ উইকেটে ৪৩ রান। উইকেটে আছেন রোহিত শর্মা ও যুবরাজ।

আল আমিন, মাশরাফি পর টাইগারদের হয়ে তৃতীয় উইকেট তুলে নিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইন আপের বিরুদ্ধে টাইগারদের হয়ে বোলিং উদ্বোধন করতে আসেন তাসকিন আহমেদ। ভারতের হয়ে ওপেনিংয়ে নামেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান।

ইনিংসের দ্বিতীয় ওভারে মাশরাফি বোলিং আক্রমণে আনেন আল আমিনকে। তৃতীয় বলেই শিখর ধাওয়ানকে বোল্ড করে ভারতের এই ওপেনারকে সাজঘরে ফেরত পাঠান আল আমিন। সে বলের গতি ছিল ঘণ্টায় ১৩৪ কিমি। মাত্র ২ রান করেই বিদায় নেন ধাওয়ান।

বাংলাদেশ চার পেসার আর সাতজন ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেছে। ইনজুরির শঙ্কা কাটিয়ে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিচ্ছেন মহেন্দ্র সিং ধোনি।

আগামী মার্চে ভারতের মাটিতে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মেগা ইভেন্ট। আর তাই এবারের এশিয়া কাপ প্রথমবারের মতো হতে যাচ্ছে টি-টোয়েন্টি ফরমেটে। এবারের আসরে বাংলাদেশ, ভারত, পাকিস্তান আর শ্রীলঙ্কার সঙ্গে মূলপর্বে জায়গা করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গতবার এশিয়ার চার পরাশক্তির সঙ্গে লড়েছিল আফগানিস্তান। এবার বাছাইপর্ব পেরিয়ে এশিয়া কাপের মূলপর্বে উঠে আসে আরব আমিরাত।

এশিয়া কাপের শিরোপা এখনো অধরা টাইগারদের কাছে। বাংলাদেশের সাফল্য বলতে ২০১২ সালে ফাইনালে ওঠা। ২০১৪ সালে আবার ব্যর্থতায় আছড়ে পড়ে টাইগাররা। চার ম্যাচেই জয়হীন থাকে মুশফিকুর রহিমের বাংলাদেশ। সেবার আফগানিস্তানের সঙ্গেও হারের লজ্জা বরণ করতে হয়েছে বাংলাদেশকে! তবে এখনকার প্রেক্ষাপট ভিন্ন। নিকট অতীতের পারফরম্যান্স বিবেচনায় মোমেন্টামটা এবার থাকছে বাংলাদেশের পক্ষে।

গত বছর ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো বড় বড় দলকে হারিয়ে যে মোমেন্টাম তৈরি করে রেখেছে মাশরাফির দল সেটি টি-টোয়েন্টিতে প্রবাহিত হলে আসতে পারে সাফল্য। এবার নতুন স্বপ্ন নিয়ে এশিয়া কাপ-অভিযান শুরু করছে বাংলাদেশ। স্বপ্নটা অবশ্যই ওয়ানডের মতো করে টি-টোয়েন্টিতেও সফলতা পাওয়ার।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান ও আল-আমিন হোসেন।

ভারত একাদশ: শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হারদিক পান্ডে, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ ও আশিষ নেহরা।


শেয়ার করুন