জিএসপি বাতিল ‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে অন্তরায়’

120844_1সিটিএন ডেস্ক :

নিউইয়র্কে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দক্ষিণ এশিয়ার সবক’টি দেশ জিএসপি সুবিধা পেলেও বাংলাদেশ তা পায়নি।

তিনি বলেছেন, ‘জিএসপি সুবিধা বাতিল যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের চলমান সম্পর্কের মধ্যে অন্যতম একটি অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। জিএসপি সুবিধা বাতিল সত্যিই দুঃখজনক।’

ম্যানহাটনের ওয়ালডর্ফ অ্যাস্টোরিয়া হোটেলে শুক্রবার দুপুরে অনুষ্ঠিত ‘বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশাল আন্ডারস্ট্যাডিং (বিসিআইইউ) এর আয়োজনে আন্তর্জাতিক ব্যবসায়ীদের গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

বিসিআইইউ’র উদ্যোগে আন্তর্জাতিক ব্যবসায়ীদের নিয়ে এ গোলটেবিলের আয়োজন করা হয়।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ হচ্ছে উইমেন অ্যাম্পাওয়ার কান্ট্রি। ২০০৮’র নির্বাচনের মধ্য দিয়ে আমরা যখন ক্ষমতায় আসি; তখন থেকেই নারীর অধিকার প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছি। বর্তমানে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ একটি রোল মডেল।

তিনি বলেন, আমাদের গার্মেন্টস শিল্পে কর্মরত আছে প্রায় ৪ মিলিয়ন শ্রমিক। যাদের মধ্যে ৯০ ভাগই হচ্ছে নারী শ্রমিক। এসব নারী শ্রমিকেরা তাদের কষ্টার্জিত উপার্জনে পরিবারকে সহযোগিতা করে যাচ্ছে। সন্তানদের স্কুলের খরচ যোগাচ্ছে। অথচ জিএসপি বাতিল করায়, তারাও বঞ্চিত হয়েছে।

বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আজকে দেশ স্বয়ং সম্পূর্ণ। রফতানি আয়, ফরেন রেমিটেন্স, বৈদেশিক মুদ্রার রিজার্ভসহ বাংলাদেশের মাথাপিছু আয় বেড়েছে বহুগুণ।

এসময়ে আন্তর্জাতিক ব্যবসায়ীদের উদ্দেশ্যে বাংলাদেশে আরো বেশি করে বিনিয়োগের আহ্বান জানান শেখ হাসিনা।

গোলটেবিল আলোচনায় মডারেটর ছিলেন— ম্যাকলার্টি অ্যাসোসিয়েটস’র সিনিয়র অ্যাডভাইজার অ্যাম্বাডেসর টেরিসকা শাফ্ফার।

গোলটেবিলে বাংলাদেশ প্রতিনিধি দলের পক্ষে অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী, ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জিয়াউদ্দিন আহমেদ, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. একে আবদুল মোমেনসহ অনেকে।

এদিকে আন্তর্জাতিক ব্যবসায়ী সংগঠনের নেতাদের সাথে বৈঠকের আগে সকালে জাতিসংঘের সদর দপ্তরে সংস্থাটির ৭০তম সাধারণ অধিবেশনে সূচনাপর্বে অংশ নেন প্রধানমন্ত্রী। এরপর বিকেল ৫টায় নিউইয়র্ক সিটির কলম্বিয়া ইউনিভার্সিটির ওয়ার্ল্ড লিডারস ফোরাম আয়োজিত ‘গার্লস লিড দ্য ওয়ে’ অনুষ্ঠানে অংশ নিয়ে বাংলাদেশে নারীর ক্ষমতায়নসহ নানা বিষয়ে বক্তব্য রাখেন তিনি।


শেয়ার করুন