কক্সবাজারে

জাসদের সম্মেলন : আসছে নতুন নেতৃত্ব !

download (3)বিশেষ প্রতিবেদক:

আজ শুক্রবার ৬ নভেম্বর বহু প্রত্যাশিত জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) কক্সবাজার জেলা শাখার সম্মেলন। এ সম্মেলণকে ঘিরে উজ্জীবিত হয়েছে তৃণমুলের নেতাকর্মীরা। তবে তারা মনে করছেন এবারের কমিটিতে পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ৪ জনের নাম শোনা যাচ্ছে নেতাকর্মীদের মুখে। এখানে রয়েছে নতুন ও পুরাতনের যুদ্ধ। সিলেকশন নয়, এরা গণতান্ত্রিক পন্থায় নেতা নির্বাচিত হবেন এমটাই আশা করছেন কর্মীরা। জাসদের সম্মেলনকে ঘিরে তৈরি করা হয়েছে ব্যানারও ফেস্টুন।

তৈরি করা হয়েছে জনসভাস্থল শহরের পাবলিক হল মাঠে মঞ্চ তৈরি। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। বৃহস্পতিবার তিনি কক্সবাজার এসে পৌঁছেছেন। সম্মেলনকে সামনে রেখে শহরে হয়েছে স্বাগত মিছিল। সুত্রে মতে, বর্তমান জেলা জাসদ কমিটিতে সদস্য রয়েছে ৫১ সদস্যের। এর মধ্যে একজন সদস্য মারা গেছেন ও আরেকজনকে দল থেকে অব্যাহতি দেয়া হয়েছিল। সম্মেলণকে ঘিরে পুরো জেলায় কমিটি গঠন করা না হলেও ইতোমধ্যে কক্সবাজার শহর, সদর, রামু ও উখিয়ায় জাসদ কমিটি গঠন করা হয়েছে। তবে এ পর্যন্ত পেকুয়া, টেকনাফ, কুতুবদিয়া ও মহেশখালী উপজেলা কোন কমিটি এ পর্যন্ত গঠন হয়নি। জাসদ সুত্র জানিয়েছেন, আগামী ডিসেম্বরে কেন্দ্রিয় কমিটির সম্মেলণকে সামনে রেখে জেলা জাসদ সম্মেলণ হচ্ছে।

গত ১০ বছরে কোন উপজেলায় কোন বৈঠকতো দুরের কথা সমাবেশতো হয়নি, এমনকি পত্রিকায় বিবৃতি পর্যন্ত দেয়নি। বর্তমান জেলা জাসদের সভাপতি নাঈমুল হক চৌধুরী টুটুল, সাধারণ সম্পাদক এড. আবুল কালাম আজাদ। এই কমিটি দুই বার নির্বাচিত হয়েছেন। ১ম বার ২০০৩ সালে এবং দ্বিতীয় বার ২০১০ সালে। সেই ২০১০ সাল থেকে আর কোন সম্মেলণ হয়নি। জেলা জাসদের এবারের সম্মেলণে বরাবরের মতো নাঈমুল হক চৌধুরী টুটুল সভাপতি ও এড. আবুল কালাম আজাদ সাধারণ সম্পাদক পদ ধরে রাখার জন্য নেতা কর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন।

তবে সম্মেলণে নতুন করে প্রার্থী হয়ে নির্বাচন করার কথা শুনা যাচ্ছে সভাপতি পদে বর্তমান জেলা জাসদের সহ-সভাপতি একে ফরিদ আহম্মদ ও সাধারণ সম্পাদক পদে জাতীয় যুবজোট কেন্দ্রিয় কমিটির ত্রাণ ও পূর্ণবাসন সম্পাদক এবং জেলা যুবজোট সভাপতি রমজান আলী সিকদার। তবে অন্য কোন পদে প্রার্থীর খবর এ পর্যন্ত প্রচার হয়নি। জাসদ জেলা সভাপতি নাঈমুল হক চৌধুরী টুটুল বলেন, আমি পদ নিয়ে লালায়িত নই। নেতা কর্মীরা যদি আমাকে যোগ্য মনে করেন আমাকে আবারো নির্বাচিত করবেন।

যদি না করে তাহলে কোন দুঃখ নেই। আমি বুকে ধারণ করে আছি মুক্তিযুদ্ধে চেতনা। মৃত্যুর আগ পর্যন্ত এটা লালন করবো। তৃণমুল নেতারা বলেন, ঘুরে ফিরে একই পদে একই ব্যক্তিরা আসলে যে তিমির সেই তিমিরই থেকে যাওয়ার সম্ভাবনা আমুলক নয়। চাই নতুন নেতৃত্ব। নির্বাচিত করবো গণতান্ত্রিক পন্থায়। এতে করে জেলা জাসদ আরো চাঙ্গা হবে এমটাই আশা করছেন তারা।


শেয়ার করুন