জলখেলি উৎসবের ২য় দিনও মাতোয়ারা রাখাইন তরুণ-তরুণীরা

001মনিরুল ইসলাম, সিটিএন :

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে তিন দিন ব্যাপী জলকেলি উৎসবের আজ ২য় দিনেও চলছে রাখাইন সম্প্রদায়ের বড় উৎসব ‘সাংগ্রেং’ বা ‘জলকেলি’ উৎসব। রাখাইন নববর্ষ উদযাপনের লক্ষ্যে এই সাংগ্রেং বা জলকেলি উৎসব পালন করা হয়। গতকাল রোববার বিকাল কক্সবাজার শহরের বৌদ্ধমন্দির এলাকার অগ্গ্যমেধা ক্যাং এলাকায় উৎসবের জমকালো উদ্বোধন করে আজ ২য় দিনের মত চলছে এই জলকেলি উৎসব। ঐতিহ্যবাহী নানা রঙের পোশাকে রাখাইন তরুণ-তরুণীরা এই জলকেলি উৎসবে মেতে উঠেছে। তাঁরা একে অপরকে ‘মঙ্গলজল’ ছিটিয়ে স্বাগত জানাচ্ছে নতুন বছরকে।
রাখাইন ডেভলেপমেন্ট ফাউন্ডেশনের সহযোগিতায় ও কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের বাস্তবায়নে এই বর্ণাঢ্য পরিসরে নৃত্য-গানসহ নানা আকর্ষনীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে এই অগ্গ্যমেধা ক্যাং এ। এই অগ্গ্যমেধা ক্যাং বা বৌদ্ধমন্দির হচ্ছে কক্সবাজার জেলার বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় কেন্দ্র। তাই সকল রাখাইন পল্লী থেকে রাখাইন নারী পুরুষরা জলকেলি খেলতে এই অগ্গ্যমেধা ক্যাং এ সমবেত হয়। তিনদিন ব্যাপী এই উৎসবের মূল আয়োজনযজ্ঞ হবে আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার। মঙ্গলবার মহাধুমধামের মাধ্যমে এই উৎসবের সমাপ্তি হবে।

002

ছবিটি বিকালে অগ্গ্যমেধা ক্যাং এ তোলা

সরেজমিনে জানা যায়, নববর্ষ উৎযাপন ও সাংগ্রেং উৎসবে মেতে উঠতে ব্যাপক আয়োজন করেছে কক্সবাজারের আদিবাসী রাখাইনপল্লীর বাসিন্দারা। কক্সবাজার পর্যটন শহরের টেকপাড়া, রাখাইনপাড়া, বৌদ্ধমন্দির সড়ক, বড়বাজার, চৌফলদন্ডী, মহেশখালী, টেকনাফ, চকরিয়া, হারবাং, রামুসহ জেলার বিভিন্ন স্থানে নানা আয়োজনের এই উৎসব পালন করা হচ্ছে। শুধু রাখাইন সম্প্রদায়ে নয় বরং ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের লোকজন এই উৎসব উপভোগ করে। বরাবরের মতো এবারও দেশি-বিদেশি পর্যটকেরা প্যান্ডেল ঘুরে রাখাইনদের বর্ষবরণের এই জলকেলি উৎসব উপভোগ করছে। তবে ১ম দিনের তুলনায় ২য় দিনে রাখাইনদের অত্যন্ত ভিড়। বাংলা বর্ষবরণে নারীর প্রতি সহিংসতার দিকে লক্ষ্য রেখে রাখাইনদের বর্ষবরণে কোন প্রকার সহিংশতা এড়াতে সকলের নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসন সহ সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে বলে জানা যায়।


শেয়ার করুন