চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

বাংলাদেশের আকাশে শনিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী সোমবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। শনিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি এই সিদ্ধান্ত জানিয়েছে।

বায়তুল মোকাররমে কমিটির বৈঠক শেষে ধর্ম সচিব নুরুল ইসলাম এই সিদ্ধান্ত ঘোষণা করেন। তিনি বলেন, বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে ২৪ মে, রোববার পবিত্র রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ২৫ মে সোমবার থেকে পবিত্র শাওয়াল মাস গণনা শুরু হবে। সোমবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ১৪৪১ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালালোচনা করা হয় । এতে কোথাও চাঁদ দেখার খবর মেলেনি।

ধর্ম সচিবের সভাপতিত্বে বায়তুল মোকাররমে কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু: আ: হামিদ জমাদ্দার, মন্ত্রীপরিষদ বিভাগের উপ – সচিব শাফায়াত মাহবুব চৌধুরী, ওয়াকফ প্রশাসক ( ভার 🙂 এস.এম. হুমায়ুন কবির সরকার, ঢাকা জেলার এডিসি (সাধারণ) মো: শহিদুজ্জামান, তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো: শাহেনুর মিয়া, শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মুহা. নেছার উদ্দিন জুয়েল , বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড . আবদুল মান্নান, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহ প্রমুখ।


শেয়ার করুন