চল্লিশ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে: জাতিসংঘ

নিউজ ডেস্ক :
জাতিসংঘ বলছে, গত এক সপ্তাহে প্রায় চল্লিশ হাজার রোহিঙ্গা শরণার্থী মায়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রাখাইন প্রদেশে সামরিক বাহিনীর সঙ্গে রোহিঙ্গা বিদ্রোহীদের লড়াই শুরু হওয়ার পর এরা বাংলাদেশ সীমান্ত অতিক্রম করতে শুরু করে। খবর বিবিসির।

জাতিসংঘের একজন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছে শরণার্থীদের বড় অংশ এসে জড়ো হয়েছে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সীমান্তবর্তী জেলাগুলোতে। সেখানে রাস্তার ধারের প্রতিটি জায়গা এখন শরণার্থীতে ভরা বলে জানান তিনি।

বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীর ওপর নির্দেশ রয়েছে তারা যেন রোহিঙ্গা শরণার্থীদের ঢুকতে না দেয়। কিন্তু তারপরও প্রতিদিনই হাজার হাজার শরণার্থী বাংলাদেশে ঢুকছে।

সীমান্তে কড়াকড়ির পর অনেক শরণার্থী এখন ছোট ছোট নৌকায় নাফ নদীর মোহনা দিয়ে বাংলাদেশে আসার চেষ্টা করছে। অনেকে সাঁতার কেটেও নদী পাড়ি দেয়ার চেষ্টা করছে।

নদীতে ডুবে মারা যাওয়া ২৬ জনের মৃতদেহ বৃহস্পতিবার বাংলাদেশের দিকে সাগর তীরে পাওয়া যায়। শরণার্থীদের চাপ মোকাবেলায় বাংলাদেশ আরও আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানাচ্ছে।

কিন্তু মায়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে বিদ্বেষ আরও বাড়ছে। বিশেষ করে রোহিঙ্গা বিদ্রোহীরা রাখাইনে বৌদ্ধদের ওপর হামলা চালিয়েছে বলে খবর প্রচার হওয়ার পর।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় মায়ানমার সরকারের প্রতি তাদের নিরাপত্তা বাহিনীকে নিবৃত্ত করার যে আহ্বান জানাচ্ছে, তাতে যে তারা সাড়া দেবে, সেরকম কোন লক্ষণ এখনো নেই।


শেয়ার করুন