চলে গেল ‘একদিনের পুলিশ অফিসার’

police-boy-655x360

স্বপ্ন ছিল বড় হয়ে পুলিশ অফিসার হবে। ইচ্ছে সফলও হয়েছিল একদিনের জন্য। আর সেই ইচ্ছেপূরণের গল্পের ঠিক এক বছরের মাথায় চিরদিনের জন্য পৃথিবী ছেড়ে চলে গেল ১১ বছরের গিরিশ শর্মা।

গত বছর ৩০ এপ্রিল একদিনের জন্য জয়পুরের পুলিশ কমিশনার হয়েছিল গিরিশ। তখন তার বয়স ছিল ১০।

বিস্ময়কর এই ঘটনার পেছনে ছিল এক মর্মস্পর্শী কাহিনী। গিরিশ শর্মা কিডনির দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। কিন্তু তার ইচ্ছা ছিল, বড় হয়ে পুলিশ কর্মকর্তা হবে। মৃত্যুপথযাত্রী এই শিশুর ইচ্ছার কথা জেনে স্থানীয় পুলিশ প্রশাসন একদিনের জন্য তাকে পুলিশ কমিশনারের সম্মান দেওয়ার সিদ্ধান্ত নেয়।

গিরিশ শর্মার ইচ্ছাপূরণে সহায়তা করেছিল ‘মেক এ উইশ’ নামের একটি সামাজিক সংগঠন। তারা জানায়, গিরিশ দুরারোগ্য কিডনি রোগে আক্রান্ত। হরিয়ানার এই বালকের চিকিৎসা চলছে স্থানীয় একটি হাসপাতালে। তার পুলিশ কর্মকর্তা হওয়ার ইচ্ছার কথা সংগঠনটি পক্ষ থেকে পুলিশ কর্তৃপক্ষকে জানিয়ে এটি পূরণে সহযোগিতা চাওয়া হয়।

জয়পুরের পুলিশ কমিশনার জংগা শ্রীনিবাস রাও বলেন, মেক এ উইশের কাছ থেকে গিরিশের ইচ্ছার কথা জানতে পেরে তারা এটি পূরণের ব্যাপারে উদ্যোগ নেন।

সে সময় তৃতীয় শ্রেণির শিক্ষার্থী গিরিশ জানিয়েছিল, পুলিশ হতে পেরে তাঁর খুব ভালো লাগছে। সে চোর ধরতে চায়, কারণ চোরেরা সমাজে খারাপ কাজ করে।

এই ইচ্ছাপূরণের পর কিডনির কঠিন অসুখে শয্যাশায়ী ছেলেটি ভর্তি ছিল স্থানীয় হাসপাতালে। প্রতিদিন একটু একটু করে কমছিল জীবন। কিন্তু আশায় ঘাটতি পড়েনি তাঁর।

শারীরিক অবস্থার দিন দিন অবনতি হচ্ছিল তার। মায়ের কাছ থেকে একটা কিডনি নিয়ে বাঁচানোর শেষ চেষ্টা করেছিলেন চিকিৎসকরা। তাতেও কাজ হয়নি।

শেষমেশ ছেলেকে দিল্লির এইমসে নিয়ে গিয়েছিলেন বাবা, খাবার বিক্রেতা জগদীশ শর্মা। কিন্তু গত বুধবার রাতে চিকিৎসকরা পুরোপুরি হাল ছেড়ে দেওয়ায় গিরিশকে নিয়ে জয়পুর ফেরার মরিয়া চেষ্টা করেন তিনি, যাতে বাড়িতে মায়ের কোলে শেষ নিশ্বাস ফেলতে পারে সে। তবে সেই আশা পূরণ হয়নি।

বাড়ি থেকে অনেক দূরে দিল্লির হাসপাতালে সে রাতেই মারা যায় ছোট্ট গিরিশ। একদিনের জন্য ইচ্ছেপূরণের আনন্দ সঙ্গে নিয়েই।


শেয়ার করুন