চট্টগ্রামে শিবিরের ধাওয়ায় পালাল ছাত্রলীগ

2016_05_11_16_06_10_rz4FokeCz2984YzKr0pfczAKjVtq4g_original
চট্টগ্রাম : চট্টগ্রাম কলেজের প্যারেড মাঠে যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির রশিতে ঝুলা জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর গায়েবানা জানাজা ঠেকানো ঘোষণা দিলেও জামায়াত-শিবিরের ধাওয়া খেয়ে পালিয়েছে ছাত্রলীগ নেতাকর্মীরা। এর আগে চকবাজার ও কলেজ এলাকায় ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করার চেষ্টা করে তারা।

দীর্ঘ দুই যুগ শিবিরের দখলে থাকার পর গত বছরের শেষ দিকে নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনির নেতৃত্বে চট্টগ্রাম কলেজে প্রবেশ করে ছাত্রলীগ। পাশাপাশি ক্যাম্পাস থেকে বিতাড়িত করেছিল শিবিরকে। কলেজ ছাত্র সংসদে সাটিয়ে ছিলেন বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি। কিন্তু ৭ মে হাটহাজারীতে ইউপি নির্বাচেন প্রভাব বিস্তারের অভিযোগে দণ্ডিত কারাবন্দি রনির অনুপস্থিতিতে শিবিরের ধাওয়ায় পালাল ছাত্রলীগ।

বুধবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত দু’পক্ষের মধ্যে কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার মাঝেই দু’দফা গায়েবানা জানাজা সম্পন্ন করে জামায়াত-শিবির নেতাকর্মীরা। এতে অংশ নেন নগর জামায়াতের নায়েবে আমির মাওলানা শাহজাহান চৌধুরীর নেতৃত্বে হাজার হাজার নেতাকর্মী।

মঙ্গলবার মধ্যরাতে নিজামীর ফাঁসির পর প্যারেড মাঠে গায়েবানা জানাজার ঘোষণা দেয় জামায়াত। তবে এর বিরোধিতা করে বুধবার দুপর ১২টা থেকে নিজামীর গায়েবানা জানাজা ঠেকাতে নগরীর চকবাজার প্যারেড মাঠে অবস্থান নেয় ছাত্রলীগ কর্মীরা। অন্যদিকে জামায়াত-শিবিরও গায়েবানা জানাজার প্রস্তুতি নিচ্ছিল। এ নিয়ে এলাকায় থমথমে অবস্থার সৃষ্টি হয়। এ সময় পরিস্থিতি মোকাবেলায় প্যারেড মাঠের আশেপাশে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

2016_05_11_16_06_12_FHyYYvDraUjuCnVvmgETdDlY58ZtMd_original

প্রত্যক্ষদর্শীরা জানান, নিজামীর গায়েবানা জানাজা ঠেকাতে প্যারেড মাঠের পূর্ব গেটে অবস্থান নেয় ছাত্রলীগ কর্মীরা। অন্যদিকে চকবাজারের গোলজার মোড় ও আশপাশের এলাকায় জামায়াত-শিবির নেতাকর্মীরা অবস্থান নেয়। এর মধ্যে দুপুর ১২টার দিকে চট্টগ্রাম কলেজের পূর্ব গেট ও কেয়ারি কর্নারে বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় ছাত্রলীগ কর্মীরা।

পরে দুপুর দেড়টার দিকে জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতাকর্মী একত্রিত হয়ে চট্টগ্রাম কলেজের পূর্ব গেটের সামনের সড়কে নিজামীর গায়েবানা জানাজা আদায় করে। গায়োবানা জানাজা শেষে শিবিরের কিছু নেতাকর্মী কলেজ সংলগ্ন প্যারেড মাঠে ঢুকে পড়ে। এসময় তারা ছাত্রলীগ কর্মীদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। এ সময় পুলিশও ছাত্রলীগ নেতাকর্মীদের লাঠিপেটা করেছে বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে। এমনকি ছাত্রলীগের মাইকও ভেঙে ফেলা হয়েছে।

2016_05_11_16_17_55_oQWBkamoS5qsEP8gcUlolD8ZhhyvzX_original

পরে ছাত্রলীগ নেতাকর্মীরা শিবিরের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে গেলে চট্টগ্রাম কলেজের পূর্ব গেট ভেঙে প্যারেড মাঠে ঢুকে পড়ে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। পরে মাঠে দ্বিতীয় দফা গায়েবানা জানাজা শেষ করে উত্তর দিক দিয়ে বেরিয়ে যাবার চেষ্টা করে। এ সময় আবারো পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে কলেজ চত্বরে চারটি মোটরসাইকেল ও ছাত্রলীগের মাইক ভাংচুর করে শিবির কর্মীরা। এ সময় পুলিশ ফাঁকা গুলি ছুড়লে কিছুক্ষণের মধ্যে শিবির কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এমনকি প্যারেড মাঠের পাশে টাঙানো জাতির জনক বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানারও মাটিতে ফেলে দেয় শিবিরের নেতাকর্মীরা।

চকবাজার থানার ওসি আব্দুল আজিজ বাংলামেইলকে বলেন, ‘নিজামীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুষ্কৃতকারীরা। জানাজা সম্পন্ন হয়েছে, এখন পরিস্থিতি শান্ত রয়েছে।’

সংঘর্ষ চলাচালে প্যারেড মাঠের আশেপাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দোকানপাট বন্ধ করে দেয় ব্যবসায়ীরা। বর্তমানে প্যারেড মাঠ এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এখনো চকবাজার ও কলেজ এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়েছে।

তবে এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ছাত্রলীগের অনেক নেতারা। মোহরা মুজিব সৈনিকের আহ্বায়ক আশফাক হোসাইন খান ফেসবুকে লিখেছেন, ‘চিটাগং ও মহসিন কলেজ শিবির মুক্ত করে রনির ঘোষণা ছিল, পেরেড গ্রাউন্ডে আর কোনো যুদ্ধাপরাধীদের জানাযা পড়তে দেয়া হবে না। তবে আজকে রনিকে আটক রেখে কারা সে সুযোগ করে দিল?’

2016_05_11_16_06_06_GMMgN9ZV2LRHy9VFjPQU2C7zlBz1Qq_original

জাহিদ নবীর গোলাম নামে একজন কয়েকটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘আমি আগেই আশংকা করেছিলাম যে রনি ভাইয়ের অনুপস্থিতে জামাত শিবির চট্টগ্রাম মহানগরে অনেক কিছুিই করে ফেলবে। তার ফল পাওয়া গেল।’

রাজীব পাল নামে একজন ছাত্রলীগের সাবেক কেন্দ্রিয় সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম একটি স্ট্যাটাস শেয়ার করে লিখেছেন, আশংকাটি সত্যিই হল। ওই স্ট্যাটাসে তিনি লিখেছিলেন, ‘কলেজগুলো আবারো শিবিরের হাতে ফিরিয়ে দিবার জন্যই কি রনির এই গ্রেপ্তার? নাকি সে কোন নেতার লালশার শিকার?’

— বাংলামেইল২৪ডটকম


শেয়ার করুন