চকরিয়ায় ক্ষয়ক্ষতি ত্রিশ কোটি টাকা

Cox Pic (2)জহিরুল ইসলাম, চকরিয়া:
মাতামুহুরী নদীর প্রবল বন্যা ও পাহাড়ী ঢলে বিপর্যস্ত হয়ে পড়েছে চকরিয়া উপজেলার কৃষিখাত। দরিদ্র কৃষকেরা জমিতে হাজার হাজার টাকা পূঁজি বিনিয়োগ করে সেই টাকা ঘরে তুলতে পারছে না। কৃষকের স্বপ্ন নিমিষেই শেষ হয়ে গেছে। বন্যার পানি জলাবদ্ধতা সৃষ্টি করায় অবশিষ্ট সবজি ক্ষেতেও নষ্ট হয়ে গেছে। এক পরিসংখ্যানে জানা গেছে কোমেন ও পরপর ৩দফা বন্যায় প্রায় ত্রিশকোটি টাকার ক্ষতির শিকার হয়েছে কৃষকরা। দ্রুত সময়ে ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকদের সার বীজ কীটনাশক ও সহজ শর্তে ঋণ দেওয়ার জন্য উর্ধ্বতন মহলে চাহিদা পাঠিয়েছে চকরিয়া উপজেলা কৃষি অধিদপ্তর।
চকরিয়া উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২৭জুন, ২৪ ও ২৬জুলাই তিনদফা ভয়াবহ বন্যায় চকরিয়া উপজেলায় কৃষিখাতে মারাত্মক ক্ষতি হয়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে কৃষিখাতটি। বন্যার কারণে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর জমির ফসল। তলিয়ে গেছে আমন, আউশ ও রোপা আমনের বীজ তলা, বিভিন্ন ধরণের শাক সবজি ও ফসল। ভেসে গেছে পুকুরের মাছ। দফা দফায় বন্যায় কৃষকের দূর্ভোগের শেষ নেই। কয়েকদিন আগেও দেখা গেছে চোখ জুড়ানো ধানের মাঠ ও সবজি ক্ষেত। কৃষকদের স্বপ্ন বন্যায় বিলিন হয়ে গেছে। এই তিনদফা বন্যায় কৃষকের প্রায় ত্রিশ কোটি টাকা ক্ষতি সাধিত হয়েছে। গত ২৭জুন বন্যায় ১৯’শ ৪ হেক্টর, ২৪জুলাই বন্যায় ১৬’শ ৬৬ হেক্টর ও ২৬জুলাই ১৩’শ ৩২ হেক্টর জমিতে ফসল নষ্ট হয়ে গেছে। এরমধ্যে আমন, আউষ ও রোপা আমনের বীজ তলা একেবারে নষ্ট হয়েছে। এছাড়াও ঢেড়শ, বেগুন, করলা ও বরবটিসহ বিভিন্ন ধরণের শাক সবজি ক্ষেত বন্যার পানিতে তলিয়ে গেছে। তিনদফা বন্যায় আর্থিকভাবে ব্যাপক ক্ষতি হয়েছে কৃষকরা। এতে কৃষকদের প্রায় ত্রিশকোটি টাকা ক্ষতি হয়েছে। তারা কয়েক দফা বন্যার কারণে ক্ষতি পূষিয়ে উঠতে পারছে না। উপজেলার বিভিন্ন ইউনিয়নে বন্যার পানি জমে থাকায় অবশিষ্ট সবজি ক্ষেতেও নষ্ট হয়ে যাচ্ছে। দ্রুত সময়ে কৃষকদের ক্ষতি পূষি উঠতে পারে উপজেলা কৃষি বিভাগ নানাভাবে তৎপরতা চালাচ্ছেন। সরকারের উর্ধ্বতনমহলে কৃষকদের জন্য বীজ, সার, কীটনাশক ও সহজ শর্তে ঋণ দেওয়ার জন্য চাহিদা পাঠানো হয়েছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা আতিক উল্লাহ। গত ২আগষ্ট চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ মোহাম্মদ ইলিয়াছ এমপি ও উপজেলা চেয়ারম্যান জাফর আলমকে নিয়ে কৃষি অধিদপ্তর কয়েকটি কৃষক সমাবেশ করেছে।
চকরিয়া উপজেলার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে অবশ্যই বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে সরকারিভাবে সব ধরণের সহায়তা দেওয়ার আশ্বাস দেন চকরিয়া-পেকুয়ার সাংসদ মোহাম্মদ ইলিয়াছ এমপি। কৃষকরা আবারও ক্ষেতে ফসল ফলাতে পারে সেজন্য সবধরণের উদ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। পাশাপাশি কৃষকেরা উপজেলা প্রশাসন ও চকরিয়া কৃষি কর্মকর্তার সার্বিক সহযোগিতা কামনা করেছেন।


শেয়ার করুন