ঘুমালে কর্মীদের বাড়তি টাকা দেয় এই কোম্পানি!

sleep_desk_chair_officeঅনলাইন ডেস্ক :

ঠিকমতো কাজ না করলে কর্মচারি ছাটাই করে অনেক কোম্পানি। তাই অনেকে অফিসের কাজ অনেক সময় রাত জেগে বাসায় বসেও করেন। কিন্তু এই কোম্পানিটি ঘুমের জন্য তার কর্মীদের আলাদা টাকা দেন।
যুক্তরাষ্ট্রের বীমা জায়ান্ট এইটনা মনে করে কর্মচারীরা আগের রাতে কেমন ঘুমোচ্ছে, তার ওপর তাদের পারফরমেন্স অনেকটাই নির্ভর করে। সে কারণে, ভালো ঘুমের শর্তে বাড়তি বোনাস দিচ্ছে এই কোম্পানি। প্রতি রাতে অন্তত সাত ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমোনোর শর্তে বছরে একজন কর্মীকে ৩০০ ডলার পর্যন্ত দেয়া হচ্ছে।
প্রতিশ্রুতি-মত আদৌ তারা ঘুমোচ্ছে কিনা, তার প্রমাণে কর্মচারীরা ঘুমের সময় কব্জির সাথে একটি মনিটর বেঁধে রাখে। ঐ মনিটরের সাথে সংযোগ থাকে অফিস কম্পিউটারের।
অনেক সময় কর্মচারীদের মুখের কথাও গ্রহণ করে কোম্পানি। কোম্পানির ভাইস প্রেসিডেন্ট কে মুনি বলেন, “এ নিয়ে আমরা চিন্তিত নই, আমরা কর্মচারীদের বিশ্বাস করি।”
২০০৯ সালে এইটনা ঘুমের এই স্কিম চালু করে। ২০০৪ সাল নাগাদ পঁচিশ হাজার কর্মচারীর দশ হাজারই এতে যোগ দেয়। গত বছর অর্থাৎ ২০১৫ সালেই যোগ দিয়েছেন ১২০০ কর্মচারী। শুধু ঘুম নয়, শরীরচর্চা করলেও কর্মচারীদের বাড়তি পয়সা দেওয়া হয়।
বেশ কিছু সাম্প্রতিক গবেষণায় বলছে, আগের রাতে ঘুমের ওপর পরের দিনের কাজের পারফরমেন্স অনেকটাই নির্ভর করে।
২০১১ সালে আমেরিকান অ্যাকাডেমি অব স্লিপ মেডিসিনের এক গবেষণায় বলা হয় – যুক্তরাষ্ট্রে ভালো ঘুমের অভাবে বছরে কর্মচারী প্রতি গড়ে ১১.৩ কর্মদিন নষ্ট হয়। টাকার হিসাবে এই ক্ষতি ২২৮০ ডলার। যুক্তরাষ্ট্রের অর্থনীতির মোট ক্ষতি হয় বছরে ৬৩০০ কোটি ডলারেরও বেশি। এসব বিবেচনা থেকেই এই বীমা কোম্পানি অভিনব এই স্কিম নিয়েছে এবং অব্যাহত রেখেছে।


শেয়ার করুন