গ্রেটদের পাশে, গ্রেটদের ছাড়িয়ে সাকিব

 

দীর্ঘ দিন ধরেই আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার তিনি। কেন তিনি বিশ্বসেরা অলরাউন্ডার মিরপুর টেস্টে তা বুঝিয়ে দিলেন আবার। ব্যাটিংয়ে দলের হয়ে সেরা ইনিংসের পর বোলিংয়ে ১০ উইকেট। সাকিবের এমন পাফরম্যান্স নতুন নয়। একই টেস্টে সেঞ্চুরি এবং ১০ উইকেটও পেয়েছেন একবার।

টেস্টে সাকিবের কিছু অসাধারণ অর্জন আছে যা গ্রেটদের পাশে নিয়ে গেছে তাকে। এবং কোনো কোনো ক্ষেত্রে ছাড়িয়েও গেছেন তাদের। মিরপুর ম্যাচ নিয়ে দ্বিতীয়বার একই টেস্টে পাঞ্চাশের ওপরে রান ও দুই ইনিংসেই ৫ উইকেট পান সাকিব। দুবার এই কৃতীত্ব দেখান নিউজিল্যান্ডের বিশ্বখ্যাত অলরাউন্ডার রিচার্ড হ্যাডলির।

অন্য আকেটি অর্জনেও তিনি দ্বিতীয় স্থানে। এবং সেটা হলো-একই টেস্টে হাফ সেঞ্চুরি ও ১০ উইকেটও দ্বিতীয়বারের মতো। সাকিবের চেয়ে ওপরে আছেন শুধু রিচার্ড হ্যাডলি। তিনি ৩ বার এ কৃতিত্ব দেখান।।

টেস্ট ইতিহাসে একই ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়া তৃতীয় ক্রিকেটার হলেন সাকিব। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এই কীর্তি গড়েন তিনি। এর আগে এই কীর্তি গড়েন ইংল্যান্ডের ইয়ান বোথাম ও পাকিস্তানের ইমরান খান।

অন্যদিকে দলের জয়ের ম্যাচগুলাতে কমপক্ষে ৫০০ রান ও ৫০ উইকেট পেয়েছেন এমন অলরাউন্ডারদের মধ্যে সাকিবের ওপরে আছেন তিন কিংবদন্তি গ্যারি সোবার্স (৫৩.৩৭), জ্যাক ক্যালিস (৩৮.০২) ও টনি গ্রেগ (৩২.৩৫)।

টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যেও রেকর্ডে এগিয়ে সাকিব। বাংলাদেশ জয় পেয়েছে এমন ম্যাচে সবচেয়ে বেশিবার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন তিনি। এ কৃতিত্ব দেখান তিনি মোট ৬ বার।


শেয়ার করুন