গুগল প্লে-স্টোরে দেশের ৫শ’ অ্যাপস

apps_bg_903145310সিটিএন ডেস্ক :

বর্তমান বিশ্বে প্রযুক্তির সবচেয়ে ব্যবহৃত পণ্য মোবইল ফোন। এটি এখন নিছক কথা বলার কোনো পণ্য নয়। বহুমাত্রিক ব্যবহারের কারণেই বিশেষ করে স্মার্টফোন এখন অপরিহার্য একটি উপাদান। দিন দিন এর বহুমাত্রিকতা যেমন বেড়ে চলেছে, তেমনি বাড়ছে চাহিদাও।

স্মার্টফোনের ব্যবহারিক বহুমাত্রিকতাকে বাড়িয়ে তুলছে নিত্যনতুন মোবাইল অ্যাপ্লিকেশন। তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্ভর মোবাইল ফোনের অ্যাপ ভাণ্ডারই এখন পর্যন্ত সবচেয়ে সমৃদ্ধ।

গুগলের এই বিশাল ভাণ্ডারে পিছিয়ে নেই বাংলাদেশের অংশগ্রহণ। দেশীয় উপযোগ, চাহিদাকে মাথায় নিয়েই দেশের তরুণ প্রযুক্তিবিদরা তৈরি করে চলেছেন প্রয়োজনীয় নানা মোবাইল অ্যাপ্লিকেশন। দেশে তো বটেই বহির্বিশ্বেও বাংলাদেশের অ্যাপ নির্মাতাদের কর্মযজ্ঞ বেশ সাড়া ফেলেছে। আর এর পেছনে সব ধরনের প্রণোদনা দিয়ে যাচ্ছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ।

জীবন বাঁচাতে ও জীবন সাজাতে স্মার্টফোনের প্রয়োজনীয়তাকে অস্বীকার করার উপায় নেই। তাই অর্থনৈতিক সমৃদ্ধি ও জীবনে স্বাচ্ছন্দ্য আনতেই মোবাইল অ্যাপ্লিকেশনকে হাতিয়ারে পরিণত করার উদ্যোগ নিয়েছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

সে উদ্যোগের সুফলও পেতে শুরু করেছে দেশের মোট জনসংখ্যার প্রায় দুই তৃতীয়াংশ মোবাইল ব্যবহারকারী। সরকারের এ বিভাগটির উদ্যোগে গত ২৬ জুলাই দেশের ইতিহাসে প্রথমবারের মতো সরকারি তথ্য, সেবা ও সৃজনশীল ধারণার উপর উন্নয়নকৃত ৫০০ মোবাইল অ্যাপ্লিকেশনের উদ্বোধন করা হয়। ইন্টারনেট ভিত্তিক প্রযুক্তিতে নাগরিক সেবা নিশ্চিত করতে এ উদ্যোগটি নিঃসন্দেহে একটি মাইলফলক।

‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস প্রশিক্ষক ও সৃজনশীল অ্যাপস উন্নয়ন’ শীর্ষক কর্মসূচির আওতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ অ্যাপসগুলো উন্নয়ন করে। কর্মসূচীর মূখ্য উদ্দেশ্য ছিল বাংলাদেশের জন্য প্রয়োজনীয় ও সামঞ্জস্যপূর্ণ অ্যান্ড্রয়েডভিত্তিক ৫০০ মোবাইল অ্যাপস তৈরি।

এ কর্মসূচীর আওতায় দেশের ৭টি বিভাগের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ৫০০ জন তরুণ-তরুণীকে মোবাইল অ্যাপস উন্নয়নের উপর ৩ মাসব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়।

উন্নয়নকৃত ৫০০ অ্যাপসের মধ্যে ২০টি ব্যবহারিক বর্ণনা দেওয়া হলো:

বিএসটিআই অ্যাপস
এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটশন’র (বিএসটিআই) অনুমোদিত পণ্য সম্পর্কে জানতে এবং বিভিন্ন পণ্যের অনুমোদন যাচাই করতে পারবেন। অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা যেকোনো অনুমোদিত পণ্যের ব্র্যান্ডের নাম (যদি থাকে), লাইসেন্স নম্বর এবং লাইসেন্সের মেয়াদকাল সম্পর্কে জানতে পারবেন। এই অ্যাপের মেন্যুতে পণ্য যাচাইয়ের ক্ষেত্রে তিনটি পৃথক অপশন রয়েছে।
একটি অপশনের মাধ্যমে এর ব্যবহারকারী পণ্যের নাম লিখে তথ্য খোঁজ করতে পারবেন, দ্বিতীয় অপশনের মাধ্যমে ব্যবহারকারী তার অবস্থান অনুযায়ী সেখানকার অনুমোদিত পণ্যের তালিকা যাচাই করতে পারবেন এবং সর্বশেষ অপশনের মাধ্যমে একজন পেশাদার ব্যবহারকারী পণ্যের লাইসেন্স নম্বর ব্যবহার করে নির্দিষ্ট পণ্য সম্পর্কে তথ্য যাচাই করতে পারবেন।

এই অ্যাপ পণ্যের ভোক্তাদের তাদের অনুমোদিত পণ্য সম্পর্কে সচেতনতা তৈরিতে সহায়তা করবে।

ডিপিডিসি বিল চেক
এই অ্যাপের মাধ্যমে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ক্রেতারা সরাসরি তাদের বিদ্যুৎ সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ক্রেতা মাসিক বিলের পরিমাণ, বিল পরিশোধের সময়সীমা এবং বিল পরিশোধের সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য পাবেন।

ডেসকো বিল চেক
এই অ্যাপটিতে ডেসকোর বিদ্যুত ব্যবহারকারীরা সরাসরি তাদের বিদ্যুৎ সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। ক্রেতারা তাদের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে তাদের মাসিক বিলের পরিমাণ, বিল পরিশোধের সময়সীমা, বিল পরিশোধের সর্বশেষ অবস্থা এবং বিলম্ব ফি সম্পর্কে তথ্য পাবেন।

ওয়াসা বিল চেক
এই অ্যাপের মাধ্যমে ওয়াসার সেবা গ্রহীতারা তাদের বিদ্যুৎ বিল সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। গ্রহীতারা তাদের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে তাদের মাসিক বিলের পরিমাণ, বিল পরিশোধের সময়সীমা, এবং বিল পরিশোধের সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য পাবেন।

এনবিআর টিন চেক
এই অ্যাপের মাধ্যমে কর প্রদানকারীরা তাদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) ব্যবহার করে বাংলাদেশ রাজস্ব বোর্ডের সার্ভার থেকে তাদের কর প্রদান সংক্রান্ত হালনাগাদ তথ্য জানতে পারবেন।

এনবিআর’র ভ্যাট- নন-ভ্যাট লিস্ট
এই অ্যাপটি থেকে জানা যাবে রাজস্ব বোর্ডের সার্ভার থেকে ভ্যাটেবল ও নন-ভ্যাটেবল পণ্যসমূহের বিবরণ, ট্যারিফের পরিমাণ ও পণ্যগুলো সম্পর্কে হালনাগাদ তথ্য। এই অ্যাপটি এমনভাবে উন্নয়ন করা হয়েছে, যেন সর্বস্তরের ব্যবহারকারীরা খুব সহজেই এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।

জয়েন স্টক কোম্পানি চেক
এই অ্যাপের ব্যবহারকারীরা তাদের নতুন জয়েন্ট স্টক কোম্পানির জন্য নতুন নাম রেজিস্ট্রশনের অগ্রগতি জানতে পারবেন। এই অ্যাপের সাহায্যে সব আনুষঙ্গিক ফি মোবাইলেই হিসেব করা যাবে।

ডিপিডিসি ইউজার লোকেশান ট্রেকার
এই অ্যাপটিতে ডিপিডিসির গ্রহীতারা তাদের অ্যাকাউন্ট নম্বর ও জিপিএস সুবিধা ব্যবহার করে তাদের ঠিকানা ডিপিডিসি সার্ভারে পাঠাতে পারবেন। এতে তৎক্ষণিকভাবে ডিপিডিসি ডাটাবেজে হালনাগাদ হয়ে যাবে। সেইসঙ্গে এ অ্যাপের মাধ্যমে ডিপিডিসি কর্তৃপক্ষ গ্রহীতাদের অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে তাদের অবস্থানও শনাক্ত করতে পারবেন।

বিডি ট্রেইন শিডিউল
এই অ্যাপের মাধ্যমে এর ব্যবহারকারীরা ট্রেনের সময়সূচী, টিকিটের মূল্য এবং বাংলাদেশ রেলওয়ের প্রয়োজনীয় তথ্য ও ফোন নম্বর জানতে পারবেন। যেমন: ট্রেনের বিস্তারিত সময়সূচী, স্টেশন খুজেঁ বের করার সুবিধা, শ্রেণি অনুযায়ী টিকিটের মূল্য, জরুরি যোগাযোগ নম্বরসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেনের সময়সূচী শেয়ার করার সুবিধা।

পাসপোর্ট অফিস অব বাংলাদেশ
এই অ্যাপের ব্যবহারকারীরা দেশের বিভিন্ন স্থানে পাসপোর্ট অফিসগুলোর নামের তালিকাসহ প্রয়োজনীয় বিবরণ ও তথ্য পাবেন। একই সাথে ব্যবহারকারীরা জিপিএস সুবিধার মাধ্যমে পাসপোর্ট অফিসগুলোর অবস্থান গুগল ম্যাপে খুঁজে বের করতে পারবেন।

বাংলাদেশি চিত্রশিল্পী
এই মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে এর ব্যবহারকারীরা বাংলাদেশের সব বিখ্যাত চিত্রশিল্পীদের জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারবেন। বিখ্যাত চিত্রশিল্পীদের জীবনীর পাশাপাশি এই অ্যাপটিতে তাদের জনপ্রিয় ও নন্দিত শিল্পকর্মের ছবিসহ ফটোগ্যালারিও রয়েছে।

লেটার অব ৭১
‘একাত্তরের চিঠি’ অ্যাপটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তিযোদ্ধাদের লেখা চিঠিগুলোর সন্নিবেশনে তৈরি করা হয়েছে। ফলে ব্যবহারকারী বিনামূল্যে অ্যাপটি ইনস্টল করে সংকলিত ঐতিহাসিক চিঠিগুলো পড়তে পারবেন।

বার্থপ্লেস অব বঙ্গবন্ধু
এই অ্যাপটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান সম্পর্কে তথ্য ও এর ইতিহাস সন্নিবেশন করে তৈরি করা হয়েছে। এর ব্যবহারকারী টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি কমপ্লেক্স সম্পর্কে ধারণা নেওয়ার পাশাপাশি ভিডিও’র মাধ্যমে ভার্চুয়াল ভ্রমণের অভিজ্ঞতা নিতে পারবেন। এছাড়াও এই অ্যাপের মাধ্যমে সমাধিতে ভ্রমণরত কোনো ব্যবহারকারী ফ্রি ওয়াই-ফাই সেবায় যুক্ত হতে পারবেন এবং তাদের প্রতিক্রিয়া সরাসরি মোবাইল অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন। ব্যবহারকারীরা এই অ্যাপের সাহায্যে বঙ্গবন্ধুর সমাধি কমপ্লেক্সের অবস্থান গুগল ম্যাপে দেখে নিতে পারবেন।

লোকসাহিত্য
এই অ্যাপ্লিকেশনটি বাংলাদেশের লোকসাহিত্যের গুরুত্বপূর্ণ তথ্য ও বিবরণ জানাবে ব্যবহারকারীকে। অ্যাপটিতে লোকসাহিত্য বিষয়ক তথ্য ও ছবিগুলো এমনভাবে সন্নিবেশন করা হয়েছে যেন এর ব্যবহারকারীরা এই তথ্যবহুল ও শিক্ষণীয় অ্যাপ থেকে বাংলাদেশের লোকসাহিত্য সম্পর্কে প্রভূত ধারণা লাভ করতে পারেন।

বঙ্গভবন অফিসিয়াল অ্যাপ
এই অ্যাপটি বাংলাদেশের রাষ্ট্রপতির কার্যালয় সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সংবলিত মোবাইল অ্যাপ্লিকেশন। এই অ্যাপটিতে রাষ্ট্রপতির জীবনালেখ্য, বঙ্গভবনের বিবরণ ও এর গৌরবময় ইতিহাস, ছবি গ্যালারি, বঙ্গভবনের সাংগঠনিক কাঠামো ও কার্যাবলী, রাষ্ট্রপতির কার্যাবলী, বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতিদের তালিকাসহ প্রয়োজনীয় তথ্যাবলির সন্নিবেশ ঘটেছে। সেইসঙ্গে এই অ্যাপটির সাহায্যে এর ব্যবহারকারী রাষ্ট্রপতির কার্যালয়ের যোগাযোগের ঠিকানা জেনে নেওয়ার পাশাপাশি গুগল ম্যাপে কার্যালয়ের অবস্থান দেখে নিতে পারবেন।

পিএম অফিস (প্রধানমন্ত্রীর কার্যালয়)
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের যাবতীয় তথ্য সংবলিত মোবাইল অ্যাপ্লিকেশন এটি। এখানে প্রধানমন্ত্রীর গৃহীত বিভিন্ন কর্মপরিকল্পনার বিষয়ে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। এছাড়াও এই অ্যাপে থাকছে প্রধানমন্ত্রীর জীবনালেখ্য, মন্ত্রিসভা ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের তথ্য, প্রধানমন্ত্রীর ভাষণ, এক্সেস-টু-ইনফরমেশনসহ (এটুআই) গৃহীত বিভিন্ন প্রকল্পের বিবরণ, কার্যালয়ের বাজেট সম্পর্কিত তথ্য, বিভিন্ন নীতিমালা ও প্রকাশনা, প্রয়োজনীয় ফরম, ছবি গ্যালারি ইত্যাদি। সেইসঙ্গে এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঠিকানা ও অবস্থান গুগল ম্যাপে দেখে নিতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংকের গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এ মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সংক্ষিপ্ত বিবরণ, এর সাংগঠনিক কাঠামো ও বিভাগগুলোর কার্যাবলী, দেশের বিভিন্ন স্থানে অবস্থিত এর শাখাগুলোর বিবরণ ও যোগাযোগের ঠিকানা, বাংলাদেশ ব্যাংকের নানাবিধ সেবা ও বিনিয়োগ সুবিধাদির বিবরণ, প্রয়োজনীয় ফরম, বিভিন্ন আইন ও প্রবিধিমালাসহ সাম্প্রতিক কার্যক্রম ও সংবাদগুলোর সুবিন্যস্ত সন্নিবেশ ঘটেছে। সেইসঙ্গে অ্যাপটির সাহায্যে ব্যবহারকারী বাংলাদেশ ব্যাংকের যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বর জেনে নেওয়ার পাশাপাশি গুগল ম্যাপে ব্যাংকের অবস্থান দেখে নিতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার
এই অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী খুব সহজেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য যেমন— এর কার্যাবলী, সেবার বিবরণ, যোগাযোগের ঠিকানা এবং নানাবিধ সাংগঠনিক বিষয় জানতে পারবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার পরিদর্শনে আগ্রহীরা এই অ্যাপ্লিকেশন থেকে প্রদর্শনীর সময়সূচি ও টিকিটের মূল্য, টিকিট সংগ্রহের পদ্ধতি, ই-টিকেট বিষয়ক তথ্য, নীতিমালা ও শর্তাবলী, ফটো ও ভিডিও গ্যালারি এবং যোগাযোগের ঠিকানা ও গুগল ম্যাপে এর অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
এই অ্যাপটি বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য উন্নয়ন করা হয়েছে। অ্যাপটি নারী উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পরিকল্পনা ও কার্যক্রমের তথ্যের সন্নিবেশ করা হয়েছে।

এই অ্যাপের সুবিন্যস্ত তথ্যের মধ্যে রয়েছে নারী উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে অর্জিত বিভিন্ন সাফল্য, নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, দারিদ্র্য বিমোচন এবং নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন রোধে প্রধানমন্ত্রীর গৃহীত নানাবিধ প্রকল্পসহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের বিবরণ। আরো রয়েছে নারী উন্নয়নে অবদান ও সাফল্য অর্জনের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের অর্জিত বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারের বিবরণ। এছাড়াও এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারী প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঠিকানা ও অবস্থান গুগল ম্যাপে দেখে নিতে পারবেন।

ট্যুরিস্ট প্লেসেস অব বাংলাদেশ
বাংলাদেশের পর্যটন শিল্পের বিকাশ এবং পর্যটনে আকর্ষণ বাড়ানোর পরিকল্পনা থেকেই এই অ্যাপটি উন্নয়ন করা হয়েছে। অ্যাপটির মাধ্যমে এর ব্যবহারকারীরা দেশের বিভিন্ন দর্শনীয় স্থান ও প্রাকৃতিক সৌন্দর্যের স্থানগুলোর বিষয়ে ধারণা পাবেন। এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা তাদের পচ্ছন্দের পর্যটন আকর্ষণীয় স্থান খোঁজ করতে পারবেন এবং প্রয়োজনীয় তথ্যও পাবেন।

উন্নয়নকৃত মোবাইল অ্যাপসগুলো  BangladeshICTD apps ও  Google Playstore থেকে বিনামূল্যে ডডাউনলোড করে ইনস্টল করে নেওয়া যাবে।  ৫০০ অ্যাপসের মধ্যে ৩০০ অ্যাপস সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থাগুলোর তথ্য-সেবা সম্পর্কিত। বাকি ২০০ অ্যাপস বিভিন্ন প্রতিযোগিতায় সৃজনশীল ধারণার উপর তৈরি করা হয়েছে।


শেয়ার করুন