গরু দিচ্ছে না ভারত, খুশি ব্যবসায়ীরা

2015_09_06_11_52_10_ctm3ckEIWWM2KeuhsKlawnKbMaf9YB_originalসিটিএন ডেস্ক :
প্রতিবছর কোরবানির ঈদ উপলক্ষ্যে ব্যাপক গরু আমদানি করা হয় ভারত থেকে। কিন্তু এ বারই ব্যতিক্রম। ভারত সিদ্ধান্ত নিয়েছে গরু আমদানি করতে দেবে না এবার। এতে গরু সঙ্কট হবে এবং দামও চড়া থাকবে বলে অনেকটা শঙ্কায় রয়েছেন ক্রেতারা।

কিন্তু এর ব্যতিক্রম প্রতিক্রিয়া দেখা গেছে দেশের ব্যবসায়ীদের মাঝে। প্রতিবারই ভারতীয় গরু আমদানি করায় ভালো মুনাফা করতে পারছেন না তারা। ফলে এবার তারা ভালো লাভের আশা করছেন। তাদের ধারণা, এবার যেহেতু ভারত থেকে গরু আসছে না তাই দেশের বাজারে গরুর দাম ভালো পাওয়া যাবে।

নওগাঁর সাপাহারে একাধিক কোরবানির পশুর হাটে গেলে ব্যবসায়ীরা বাংলামেইলের কাছে এমন অভিব্যক্তিই প্রকাশ করেন।

এদিকে ইতোমধ্যে জমে উঠতে শুরু করেছে গরুর হাট। তবে ক্রেতা সংখ্যা কম। এ সপ্তাহের মধ্যেই গরুর হাট পুরোপুরি জমে উঠবে বলে জানান ব্যবসায়ীরা। তবে, কোরবানির পশুর সঙ্কট হবে কিনা এ নিয়ে জল্পনা কল্পনা থাকলেও পশু সঙ্কট হবে না বলেও জানান তারা।

শনিবার সাপাহার হাটে গিয়ে কয়ে মধ্যবিত্ত ক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, পশু সঙ্কটে তাদের যে আশঙ্কা ছিল তা কেটে গেছে। প্রতি বছর সাপাহারে যে পরিমাণ কোরবানির গরুর প্রয়োজন হয় এ বছরও তার কমতি নেই বলে জানান তারা।

স্থানীয় খামারিরা জানান, কোরবানির আগে হাটে সিরাজগঞ্জ, সিলেট, রংপুরসহ বিভিন্ন অঞ্চলের ব্যাবসায়ীরা এলেও এবার এখনও তাদের দেখা যায়নি। সাম্প্রতি কয়েক দফা বন্যা দেখা দেয়ায় ওইসব অঞ্চলের ব্যাবসায়ীরা কোরবানির পশু এখনই কিনছেন না।

গত বছর ভারত থেকে গরু আসায় লোকসানে পড়েছিল স্থানীয় গরু ব্যাবসায়ীরা। এ বছর ভারত থেকে গরু না আসায় এবং দেশীয় গরুর চাহিদা ব্যাপক হারে থাকায় সন্তুষ্ট সাপাহার এলাকার ক্রেতা ও খামারিরা। এবার তাদের ভালো পরিমাণ লাভ হবে বলে আশায় বুক বেঁধেছেন তারা।


শেয়ার করুন