খুরুস্কুল হাই স্কুলে কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিভা অন্বেষণ কর্মসূচি

বার্তা পরিবেশক :

কক্সবাজার সাহিত্য একাডেমী তাদের সৃজনশীল কর্মকা-ের মাধ্যমে কক্সবাজারের শিশু-কিশোরদেরকে একজন পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যা”েছ। একাডেমীর সাহিত্য প্রতিযোগিতা বিশেষ করে শিশুদের প্রতিভা বিকাশে স্বরচিত ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ রচনায় ব্যাপৃত করে এক অনন্য দৃষ্টান্ত ¯’াপন করে চলছে। এ কর্মসূচির মাধ্যমে শিশুরা লেখালেখিতে নিজেদেরকে সমৃদ্ধ করতে সুযোগ পারছে।
খুরুস্কুল উ”চ বিদ্যালয়ে কক্সবাজার সাহিত্য একাডেমীর শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি-২০১৭ উদ্বোধনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
২৮ আগস্ট ২০১৭ মঙ্গলবার খুরুস্কুল উ”চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ নাজিম উদ্দিন।
কক্সবাজার সাহিত্য একাডেমীর সহ-সভাপতি, কক্সবাজার সরকারি বালিকা উ”চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ও একাডেমীর প্রতিভা অন্বেষণ উপ-কমিটির আহবায়ক ছড়াকার মো. নাছির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক রহিম উল্লাহ।
অনুষ্ঠানে বক্তাগণ আরো বলেন, সাহিত্য একাডেমীর এই কর্মসূচির মাধ্যমে কক্সবাজার থেকে অনেক কবি, সাহিত্য সৃষ্টি হবে।
বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মামুনুর রশিদের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে আরো বক্তব্য পেশ করেন একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুর কাদের বাবুল।
বক্তাগণ আরো বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমীর শিশুদের প্রতিভা অন্বেষণ কর্মসূচির মাধ্যমে এ প্রজন্মের শিশু-কিশোরেরা তাদের সুকুমার বৃত্তির বিকাশের সুযোগ পা”েছ। এর মাধ্যমে শিশু-কিশোরেরা নিজেদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার সুযোগ পা”েছ।
প্রধান অতিথি ভবিষ্যতেও তার বিদ্যালয়ে উক্ত কর্মসূচিসহ সাহিত্য একাডেমীর অন্যান্য কর্মকা- অব্যাহত রাখার জন্য একাডেমীর কর্মকর্তাদের প্রতি আহবান জানান। সাথে সাথে তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের এসব সৃজনশীল কর্মকা-ে অংশগ্রহণ করার জন্য আহবান জানান।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, একাডেমীর সদস্য আবৃত্তিকার নূর মোহাম্মদ ও একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলাম।
প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ ও ৯ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ‘গ’ গ্রুপে বিভক্ত করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘খ’ গ্রুপের জন্য মো. নাছির উদ্দিনের লিখা ‘ই”ছা করে’ ও ‘গ’ গ্রুপের জন্য কবি মুহম্মদ নূরুল হুদার ‘যতদূর বাংলাভাষা ততদূর বাংলাদেশ’ কবিতা আবৃত্তির জন্য নির্বাচিত করা হয়েছে।
প্রতিযোগিতায় কবিতা আবৃত্তিতে ‘খ’ গ্রুপে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী প্রিয়ন্তী পাল প্রথম, ৮ম শ্রেণির ছাত্রী তাজকিয়া জবা দ্বিতীয় ও ৭ম শ্রেণির ছাত্রী ফাল্গুনি দে তৃতীয় ¯’ান অধিকার করে।
প্রতিযোগিতায় স্বরচিত ছড়া-কবিতা বিভাগে ‘গ’ গ্রুপে ১০ম শ্রেণির ছাত্রী আকলিমা আনোয়ার প্রথম, ১০ম শ্রেণির ছাত্রী আয়েশা ছিদ্দিকা দ্বিতীয় ও ৯ম শ্রেণির ছাত্রী শারমিন আকতার তৃতীয় ¯’ান, কবিতা আবৃত্তিতে ‘গ’ গ্রুপে ১০ম শ্রেণির ছাত্রী রজকা ছিদ্দিকা প্রথম, ১০ম শ্রেণির ছাত্রী আবিব আক্তার দ্বিতীয় ও ১০ম শ্রেণির ছাত্রী শারমিন আকতার তৃতীয় ¯’ান অধিকার করে।
বার্তা প্রেরক


শেয়ার করুন