খাটো জামা পরায় ইংল্যান্ডে দেড়শ ছাত্রী বহিষ্কার

2015_09_06_20_30_36_xlLHTU3otRqk2w0rKXkgXI7Af6PwBs_originalসিটিএন আন্তর্জাতিক ডেস্ক :

ইংল্যান্ডে ‘ছোট’ স্কার্ট পরায় স্কুল থেকে ফেরত পাঠানো হয়েছে ১৫০ জনেরও বেশি ছাত্রীকে। ব্রিটেনের হার্টফোর্ডশায়ারের একটি স্কুলে এ  ঘটনা। চলতি সপ্তাহে গ্রীষ্মের ছুটির পর স্কুল খোলার প্রথম দিনই এসব ছাত্রীকে বাসায় ফেরত পাঠানো হয়।

ব্রিটিশ টেলিভিশন চ্যানেল আইটিভি জানিয়েছে, হার্টফোর্ডশায়ারের ট্রিং স্কুলে গ্রীষ্মের ছুটির পর স্কুল খোলার প্রথম দিনে যেসব ছাত্রী হাটুর পর্যন্ত লম্বা নয় এমন স্কার্ট পরেছিল তাদেরকে স্কুল থেকে বের করে দেয়া হয়। পরে তাদের অভিভাবকরা তাদের এসে নিয়ে যায়। এই ঘটনার পরই সামাজিক যোগাযোগমাধ্যমগুলিতে এ ঘটনার পর তীব্র সমালোচনার ঝড় উঠেছে। অনেকে লিখেছেন, ‘ এখনও কেন মেয়েরা তাদের ইচ্ছামতো কাপড় পরতে পারবে না?

বহিষ্কার হওয়া ১৩ বছরের এক ছাত্রীর মা বলেন, ‘গত বছর আমার মেয়ে  যে স্কার্টটি পরেছিল সেটিই পরেই সে স্কুলে গিয়েছিল। সে সঠিক ইউনিফর্ম পরেছে মনে করেই তাকে আমি স্কুলে পাঠিয়েছিলাম। আমার কাছে এটা রীতিমতো হাস্যকর মনে হয়েছে যে, তারা যা পরেছে তার জন্য আজকের শিক্ষা থেকে তাদের বঞ্চিত করা হয়েছে।’

স্কুলের প্রধান শিক্ষক সু কলিংস জানিয়েছেন, স্কুলের পোশাকবিধি মেনে চলার জন্য আগে থেকেই শিক্ষার্থীদের সতর্ক করা হয়েছিল এবং এ নিয়ম সেপ্টেম্বর থেকেই কার্যকরা করা হবে বলে তাদের জানানো হয়েছিল।

প্রসঙ্গত, এর আগেও ওরস্টারশায়ার কাউন্টির রেডিচ শহরের একটি স্কুলে ছোট স্কার্ট পরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

 


শেয়ার করুন