ক্যারিয়ারে বিপর্যয় ডেকে আনে যে কাজগুলো

143515_1
কর্মক্ষেত্রে কাজের পরিবেশ নষ্ট করতে পারে বেশ কিছু কাজ। অপেশাদার এসব কাজ থেকে রিবরত থাকতে পারলে কর্মক্ষেত্রে যেমন সফল হওয়া সম্ভব তেমন ব্যক্তিগত জীবনও ঝঞ্চাটমুক্ত থাকবে।

এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু কাজ, যা কর্মক্ষেত্রে বিপর্যয় ডেকে আনে।

পরচর্চা

কর্মক্ষেত্রে কাজের জন্যই ব্যস্ত থাকা উচিত। সেখানে অন্য মানুষের ব্যক্তিগত বিষয় নিয়ে আলোচনা কিংবা সমালোচনা এড়িয়ে চলাই ভালো। কর্মক্ষেত্রে পরচর্চা করলে তা পরবর্তীতে মানুষের সঙ্গে জটিলতা তৈরি করে। এছাড়া এটি আপনার সুনাম মারাত্মকভাবে নষ্ট করতে পারে এবং সার্বিকভাবে ক্যারিয়ারে বিপর্যয় ডেকে আনতে পারে।

সম্পর্ক নষ্ট করা
পেশাগত জীবনে আপনি যত মানুষের সঙ্গে সম্পর্ক রক্ষা করতে পারবেন আপনার সাফল্যের হার ততই বেড়ে যাবে। কিন্তু আপনি যদি তা না করে বরং মানুষের সঙ্গে সম্পর্ক নষ্ট করতে থাকেন তাহলে তা পেশাগত জীবনে বিপর্যয় ডেকে আনবে।

মূল্যবোধ ঠিক না রাখা
বিভিন্ন বিষয়কে মেনে নেওয়া একটি ভালো গুণ। কিন্তু সেজন্য আপনার মূল্যবোধকে নষ্ট করা মোটেই উচিত নয়। আপনি যদি নিজের সততা কিংবা নিষ্ঠাকে ত্যাগ করেন তাহলে তা ক্যারিয়ারে ক্ষতির কারণ হতে পারে।

অর্থের পেছনে দৌড়ানো
টাকা-পয়সার প্রয়োজনীয়তা সবারই রয়েছে। কিন্তু ক্যারিয়ারের ক্ষেত্রে আপনি কত গুরুত্বপূর্ণ কাজ করছেন কিংবা কতখানি সাফল্য লাভ করছেন তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে অর্থের পেছনে দৌড়ানোর প্রয়োজন নেই, অর্থই বরং আপনার পেছনে দৌড়াবে।

পেছনে চলা
আপনি যদি ক্যারিয়ারে এগিয়ে না গিয়ে বরং পিছিয়ে যেতে চান তাহলে তা বিপর্যয় ডেকে আনবে। অনেকেই নিজের কমফোর্ট জোনের ভেতর থাকতে পছন্দ করেন। এ কারণে নতুন কোনো ভালো চাকরির সুযোগ পেলেও ইন্টারভিউ দিতে চান না। নিজের গণ্ডির ভেতর আবদ্ধ হয়ে থাকতে গিয়ে ক্যারিয়ারের উন্নতির সুযোগ নষ্ট হতে পারে।

অন্যকে দায়ী করা
নিজের ভুলের জন্য অন্যকে দায়ী করতে অনেকেই খুব পছন্দ করেন। যদিও এ বিষয়টি ক্যারিয়ারের জন্য মোটেই ভালো নয়। কারণ কাজ করলে ভুল হবেই। আর এ ভুলের বিষয়টি স্বীকার করে নিয়ে পরবর্তীতে যেন আর এমনটা না হয় সেজন্য সতর্ক থাকাই কাম্য। অন্যকে দায়ী করলে বিষয়টির সঠিক সমাধান হয় না বরং তা অন্যের সঙ্গে শুধু সম্পর্কই নষ্ট করে না এতে কর্তৃপক্ষও আপনার প্রতি অসন্তুষ্ট হতে পারে।

মধ্যপন্থা অবলম্বন
জীবনে অনেকেই স্থিতিশীলতা অর্জন করতে চান। কিন্তু ক্যারিয়ারে আপনি যদি স্থিতিশীলতা অর্জনের চেষ্টা করেন এবং যেভাবে যা চলছে, সেভাবেই চালাতে থাকেন তাহলে বিপর্যয় হতে পারে। ক্যারিয়ারের ক্ষেত্রে সর্বদা উন্নতির চেষ্টা করতে হবে। নিজেকে নানাভাবে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় যোগ্য হিসেবে প্রমাণ করতে হবে। আর এ থেকে পিছিয়ে গেলে আপনার ক্যারিয়ারে বিপর্যয় নেমে আসবে।


শেয়ার করুন