ক্যাম্পাসে ক্যাম্পাসে জঙ্গি ঠেকানোর শপথ

capture_122148জঙ্গিবাদ বিরোধী জনসচেতনামূলক কর্মসূচির অংশ হিসেবে আজ সোমবার সারাদেশে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের এক ঘণ্টাব্যাপী মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।সব জায়গায়ই জঙ্গি ঠেকানোর শপথ নেয়া হয়।জঙ্গিবাদ বিরোধী স্লোগানে স্লোগানে মুখর হয়ে ওঠে ক্যাম্পাসগুলো। প্রতিষ্ঠানের কর্মচারীরাও এই কর্মসূচিতে অংশ নেন।এর ফলে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের স্বাভাবিক কাজ সাময়িক সময়ের জন্য বন্ধ থাকে।

আজ সোমবার সকাল ১১টা থেকে পূর্ব নির্ধারিত এ কর্মসূচি শুরু হয়।বেলা ১২টায় এই কর্মসূচি শেষ হয়। এতে স্বতস্ফূর্তভাবে হাজার হাজার শিক্ষার্থী, শিক্ষকসহ কর্মচারীরা অংশ নেন।মানববন্ধন শেষে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা জঙ্গিবাদের নেতিবাচক দিক তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়।

গত পহেলা জুলাই রাজধানীর হলি আর্টিজান রেস্তোরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার পর সারাদেশে জঙ্গিবাদ নিয়ে আতঙ্ক নেমে আসে।জঙ্গিদের মোকাবেলায় পুলিশের নানামুখী পদক্ষেপ নেয়ার পাশাপাশি সরকার জঙ্গিবাদ বিরোধী সচেতনতা তৈরির অংশ হিসাবে এই মানববন্ধন কমূসূচি হাতে নেয়া হয়।

কর্মসূচির অংশ হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইডেন বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা কলেজ, বদরুন্নেসা কলেজ, সিটি কলেজসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজসমূহেও এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

বেলা ১১টার কিছু আগেই শহীদ মিনারে জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত ৫টি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা কর্মসূচিতে অংশ নেন। কলেজগুলো হলো- বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ, বোরহানউদ্দিন কলেজ, তেজগাঁও কলেজ ও ঢাকা নার্সিং কলেজ।

এতে অংশ নেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান আবদুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুনুর রশিদ প্রমুখ। অংশ নিয়েছেন বিপুলসংখ্যক সাধারণ জনতাও।

এর পাশেই কর্মসূচি পালন করেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিবার।

বনানীর প্রধান সড়কে কর্মসূচিতে অংশ নেন অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আর এসব এলাকার প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি তাদের ক্যাম্পাসের সামনে কর্মসূচি পালন করেন।

বনানীর সড়কে কর্মসূচিতে অংশ নেন অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নজরুল ইসলাম খান। তিনি বলেন, দেশের যুব সমাজকে রক্ষা করতে আজকে আমাদের এই মানবন্ধন। এছাড়া কুচক্রিদের দেখানো পথ থেকে আমাদের যুব সমাজকে রক্ষা করতে হবে।

শিক্ষার্থীরা মাত্র কয়েকঘণ্টা বিশ্ববিদ্যালয়ে থাকে, আর বাকিটা সময় তারা বাসা-বাড়িতেই থাকে। তাই শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও সজাগ হওয়ার আহ্বান জানান তিনি।

জাতীয় ঈদগাহের সম্মুখ থেকে দোয়েল চত্বর পর্যন্ত পুরো সড়কের দু’পাশ ধরে মানববন্ধন হয়। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

বেলা ১১টায় কল্যাণপুরে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন আশা ইউনিভার্সিটি ও ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক-শিক্ষার্থী। এতেও অংশ নেন বিপুলসংখ্যক সাধারণ মানুষ।

উত্তরার হাউজ বিল্ডিং এলাকার প্রধান সড়কে কর্মসূচিতে অংশ নেন উত্তরা ইউনিভার্সিটি ও বিজিএমইএ ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা। অংশ নেন সর্বস্তরের জনতাও।

এখানে উপস্থিত ছিলেন উত্তরা ইউনিভার্সির্টির ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. নজরুল ইসলাম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো. আব্দুর রশীদ, রেজিস্ট্রার কাজী মহিউদ্দিন, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফজলুল হক প্রমুখ।

মিরপুর ১ নম্বরের সামনের সড়কে কর্মসূচিতে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ছাড়াও এতে আরও অংশ নেন শেরেবাংলা সরকারি স্কুলের শিক্ষার্থীরা। আগারগাঁও-তালতলা, মিরপুর ২ ও ১০ নম্বর এলাকায় রাস্তার দু’পাশ ধরেও মানববন্ধন করেন তৎসংলগ্ন এলাকার বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের জনতা।

সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন ও সমাবেশ হয়। এতে উপস্থিত হন ঢাবি ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক ,ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদউদ্দীন আহমেদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল । এক সপ্তাহের ব্যাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বিতীয় বারের মতো মানববন্ধন পালন করলো।

এছাড়া ঢাকার বাইরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যায়, খুলনা বিশ্ববিদ্যালয়, রংপুর রোকেয়া বিশ্ববিদ্যালয়, হযরত শাহজালাল বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যায়ের শিক্ষক-শিক্ষার্থীরা জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন ও সমাবেশে শামিল হন।

আরও আসছে..


শেয়ার করুন