ক্যান্সারের ঝুঁকি বহুগুণে কমিয়ে দিতে পারে যে একটি কাজ

fat-vs-thin-man-facebook ক্যান্সারের ঝুঁকি কমাতে যে ধূমপান একেবারেই ছেড়ে দেওয়া উচিৎ তা আর কাউকে এখন বলে দিতে হয় না। কিন্তু এমন আরেকটি কারণ আছে যা ইতোমধ্যেই প্রায় ধূমপান ছেড়ে দেওয়ার মতোই জরুরী হয়ে পড়ছে। কী সেই কাজ আর কেনই সারা পৃথিবীর ডাক্তারেরা তাকে এতো গুরুত্ব দিচ্ছেন?

সেই কাজটি আর কিছুই না, তা হলো ওজন নিয়ন্ত্রণ। অতিরিক্ত ওজন নিজের শরীর থেকে কমিয়ে রাখাটা জরুরী কারণ ওবেসিটির সাথে ক্যান্সারের বেশ শক্তিশালী যোগসূত্র আছে। ইউনিভার্সিটি অফ টেক্সাসের Cancer Prevention Center এর মেডিকেল ডাইরেক্টর থেরেসা বিভারস বলেন, শীঘ্রই ধূমপানের চাইতেও বেশি প্রভাবশালী কারণ হিসেবে প্রমাণিত হতে পারে ওবেসিটি।

গবেষকেরা এখনও নিশ্চিত নন শুধুই অতিরিক্ত ওজন এই ঝুঁকি বাড়ায় নাকি এর জন্য ওবেসিটি থাকতে হয়। বেশীরভাগ সময়েই BMI  পরিমাপের মাধ্যমে একজন মানুষের ওজন খুব বেশি নাকি কম সেটা দেখা হয়। ২০০৩ সালে একটি গবেষণায় দেখা যায় সেই গবেষণায় সংশ্লিষ্ট সবচাইতে মোটা (৪০ বা তারও বেশি BMI) নারীদের ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি ছিলো ৬২ শতাংশ বেশি সেসব নারীর তুলনায় যাদের BMI ছিলো স্বাস্থ্যকর সীমার মাঝে। এ ছাড়াও আমেরিকায় ক্যান্সারে মৃত্যুর এক তৃতীয়াংশ ঘটার পেছনে কারণ হিসেবে দেখা যায় খারাপ খাদ্যভ্যাস এবং খুব কম শরীরচর্চা- এ দুটোই আসলে ওবেসিটির কারণ।

ওবিস অর্থাৎ স্থুলতার রোগীদের মাঝে বেশ কিছু জটিলতা দেখা দিতে পারে, যেমন উচ্চ মাত্রায় ইনসুলিন, ইনফ্লামেশন, গ্রোথ ফ্যাক্টর, সেক্স হরমোন ইত্যাদি। এসব কারণে ভারী শরীর থাকলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে, বলেন জেনিফার লিজিবেল, বস্টনের the Susan F. Smith Center for Women’s Cancers এর সিনিয়র ফিজিসিস্ট।

তবে এটা মনে রাখতে হবে যে ওবেসিটির সাথে সব ধরণের ক্যান্সারের যোগসূত্র নেই, বলেন ডক্টর স্টিভেন ক্লিনটন, ওহায়ো স্টেট ইউনিভার্সিটির ক্যান্সার রিসার্চার। ওজনের সাথে সবচাইতে বেশি সংশ্লিষ্ট ক্যান্সারগুলো হলো এন্ডোমেট্রিয়াল, ওভারিয়ান, ইসোফ্যাগাল অ্যাডিনোকার্সিনোমা, পোষ্টমেনোপজাল ব্রেস্ট ক্যান্সার এবং কোলন ক্যান্সার- এগুলোই অতিরিক্ত ওজনের সাথে সবচাইতে বেশি সম্পর্কিত।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ডাক্তার লুৎফুন্নাহার নিবিড় প্রিয়.কমকে জানান, এখনো পর্যন্ত ক্যান্সারের সাথে ওবেসিটির শক্ত যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি। তবে ওবেসিটির পেছনে থাকা বিভিন্ন ফ্যাক্টর ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। এর মাঝে সবচাইতে গুরুত্বপূর্ণ হলো খারাপ খাদ্যভ্যাস, যেমন ফাস্ট ফুড খাওয়া। এছাড়া যারা ইতোমধ্যেই ওবিস থাকেন, তাদের ডায়াবেটিক টেন্ডেন্সিটা বেশি হতে দেখা যায়। গলব্লাডার, প্যানক্রিয়াসের ক্যান্সার বেশি হতে দেখা যায় বলে প্রিয়.কমকে জানান ডাক্তার লুৎফুন্নাহার।

ওজন কমাতে বেশ কিছু কাজ আপনি করতে পারেন। এর মাঝে আছে বিভিন্ন ধরণের ডায়েট রুটিন, ওজন কমাতে সক্ষম পানীয়, ওজন কমাতে সক্ষম এমন কিছু অভ্যাস, ব্যায়াম ইত্যাদি। এছাড়াও জেনে রাখুন এমন কিছু অভ্যাস যা আপনার ওজন কমাবে না, বরং বাড়াবে। আর অবশ্যই জেনে রাখুন ওজন কমানো নিয়ে প্রচলিত ভুল ধারণাগুলো

আপনার যদি ক্যান্সার এবং ওবেসিটি নিয়ে আরও প্রশ্ন থাকে, অথবা আপনি যদি জানতে চান আপনার ওজন আপনাকে ক্যান্সারের ঝুঁকিতে ফেলতে পারে কিনা, তবে আপনার ডাক্তারের পরবর্তী অ্যাপয়েন্টমেন্টে তাকে প্রশ্ন করতে ভুলবেন না।


শেয়ার করুন