কোস্টাল ডেভেলপমেন্ট নেটওয়ার্কের প্রস্তুতি সভা 

সংবাদ বিজ্ঞপ্তিঃ
উপকূলীয় অঞ্চলের মানুষের জীবনমান, জীবিকা ও ভবিষ্যত উপকূল এবং টেকসই মহাসাগর ও জীববৈচিত্র্য সংরক্ষণের লক্ষ্যে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে কাজ করে এমন সংগঠনদের নিয়ে কোস্টাল ডেভেলপমেন্ট নেটওয়ার্ক গঠন করার লক্ষ্যে এক আলোচনা সভা ভার্চূয়াল মাধ্যম জুমে অনুষ্ঠিত হয়েছে।

সিইএইচআরডিএফ প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া’র সভাপতিত্বে এবং সিইএইচআরডিএফ ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সমন্বয়) আবদুল মান্নান রানা’র সঞ্চালনায় সভাটি অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন ধলঘাটা হিলফুল ফুযল আদর্শ সংঘের সভাপতি হক মুহাম্মদ আল মামুন,
সোনাদিয়া এর মোহাম্মদ ফরহাদ, টেকনাফ হতে
মো ইব্রাহিমও জসিম উদ্দিন, পেকুয়া হতে মুমিনুল ইসলাম কনক, দ্বীপআলো সংঘের সভাপতি মুহাম্মদ সুজন প্রমূখ।

এতে বক্তারা বলেন, বাংলাদেশের ১৯টি উপকূলীয় জেলায় প্রায় ৬ কোটি মানুষের বসবাস। আগে থেকেই পরিবেশ ও প্রাকৃতিক কারণে নানা সুবিধা হতে বঞ্চিত। জলবায়ু পরিবর্তন জনিত অভিঘাতের ফলে সে সংকট আরো তীব্রতর হয়েছে। মানুষের জীবন, জীবিকা ও মৌলিক চাহিদা সংকট তীব্রতর। এ এমতাবস্থায় টেকসই উন্নয়ন ও পরিকল্পনার দরকার রয়েছে।

সিইএইচআরডিএফ প্রেসিডেন্ট বলেন, সাম্প্রতিক ঘূর্ণিঝড় ইয়াশ আমাদের কে সতর্ক করেছে। আমরা মনে করছি বাংলাদেশে উপকূলীয় অঞ্চলের জন্য একটি আলাদা মন্ত্রণালয় দরকার৷ তিনি আরো বলেন, উপকূলবাসীর জন্য সরকার সমন্বিত ও সম্পূরক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতপ পারে। সামগ্রিক উন্নয়ন কার্যক্রমের জন্যই আমরা উপকূলে নেটওয়ার্ক তৈরির চিন্তা করেছি।


শেয়ার করুন