কোডাক আনছে আইএম৫ স্মার্টফোন

01টাইমস ডেস্ক :::

কোডাককে নিশ্চয়ই মনে আছে? ইস্টম্যান কোডাক কোম্পানি সাধারণভাবে কোডাক নামে পরিচিত। রোচেস্টার, নিউইয়র্কে অবস্থিত এই কোম্পানি ছবি তোলার যন্ত্র ও উপকরণ নির্মাণের জন্য বিখ্যাত। সেই দেউলিয়া হয়ে পথে বসতে চলা কোডাক কিন্তু এবার ৬ জানুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শুরু হওয়া কনজুমার ইলেকট্রনিক শো (সিইএস) উপলক্ষে সবাইকে চমকে দিল। বিশ্বখ্যাত এই ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান প্রথমবারের মতো অ্যান্ড্রয়েডচালিত ফোন উন্মুক্ত করল।

সিইএসে অ্যান্ড্রয়েডনির্ভর পাঁচ ইঞ্চি মাপের কোডাক আইএম৫ নামের স্মার্টফোন ঘোষণা দিয়েছে কোডাক যাতে ডিসপ্লে রেজুলেশন হবে ৭২০ বাই ১২৮০। স্মার্টফোনটির পেছনে থাকবে এলইডি ফ্ল্যাশযুক্ত ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা এবং সামনে থাকবে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। স্মার্টফোনটির ইন্টারনাল স্টোরেজ হবে আট জিবি। এটি মাইক্রোইউএসবি সমর্থন করবে। স্মার্টফোনটিতে ব্যবহৃত হচ্ছে মিডিয়াটেকের ১.৭ গিগাহার্টজ অক্টা-কোর প্রসেসর। স্মার্টফোনটি ললিপপ অপারেটিং সিস্টেম সমর্থন করবে।

চলতি বছরের মার্চ মাস থেকে ইউরোপের বাজারে বিক্রি শুরু হবে কোডাক আইএম৫ স্মার্টফোনটির। এক জিবি র‍্যাম ও দুই সিম সুবিধার এই ফোনটির দাম হবে ২৪৯ মার্কিন ডলার।

বাজার-বিশ্লেষকেরা বলছেন, যুক্তরাজ্যের বুলিট গ্রুপের সঙ্গে একত্রে অ্যান্ড্রয়েডনির্ভর মোবাইল তৈরির মাধ্যমে আবার প্রযুক্তি বিশ্বে প্রত্যাবর্তন করতে যাচ্ছে কোডাক।

১৮৮৯ সালে জর্জ ইস্টম্যান কোডাক কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন। বিখ্যাত এই প্রতিষ্ঠান ফটোগ্রাফিক ফিল্ম তৈরির জন্য বিখ্যাত। কিন্তু স্মার্টফোনের মতো ডিভাইসের জনপ্রিয়তার কারণে কোডাকের ব্যবসায় ধস নামে এবং প্রতিষ্ঠানটি দেউলিয়া হওয়ার পথে হাঁটে। ২০১২ সালে কোডাক ডিজিটাল ক্যামেরা তৈরি বন্ধ করে দেয়।


শেয়ার করুন