উখিয়া

কোটবাজারে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন

04e51910-3577-46ce-8c9b-4814f7223d21উখিয়া প্রতিনিধি :

কক্সবাজারের উখিয়ার কোটবাজার এলাকায় জমিদারের ভাড়াটিয়া সন্ত্রাসীকতৃক দোকান মালিক ও কর্মচারীদের মারধর, ভাংচুর এবং দোকান গৃহ জোরপূর্বক তালাবদ্ধ করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনার প্রতিবাদে গতকাল সোমবার সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত কোটবাজার এলাকার সকল দোকান পাট বন্ধ রেখে ব্যবসায়ীরা সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থার দাবিতে মানব বন্ধন করেছে।

অভিযোগে জানা গেছে, স্থানীয় উত্তর পুকুরিয়া গ্রামের মনিরুল ইসলাম প্রায় দেড় বছর পূর্বে কোটবাজারস্থ হাকিম ট্রেড সেন্টারে একটি দোকান ২ বছরের জন্য অস্থায় ভাড়া নেন। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ার প্রায় ৬ মাস পূর্বের মার্কেট মালিক ও উখিয়ার কৃষকলীগের সাধারন সম্পাদক তাসহিদ চেীধুরী ছোটন বেশ কয়েকদিন ধরে দোকান ছেড়ে দেওয়ার জন্য ছাপ দিয়ে আসছে। গত ৫ ডিসেম্বর ৩ মাসের মধ্যে দোকান ছেড়ে দেওয়ার জন্য নোটিস প্রদান করেন। আহত দোকান মালিক মনিরুল ইসলাম বলেন, নোটিস দেওয়ার পরদিন থেকে আমি অন্যত্রে দোকান ভাড়া নেওয়ার চেষ্টা চালিয়ে আসছি। কিন্তু মার্কেট মালিক অন্যায় ও জোরপূর্বক ভাবে আমার অনুপস্থিতে গত ৭ ডিসেম্বর সন্ধায় এবং রোববার রাত ৮ টার দিকে সস্ত্র সন্ত্রাসী বাহিনী নিয়ে এসে এলোপাতাড়ি মারধর করে দোকানের মালামাল ছড়িয়ে ছিটিয়ে তছনছ করে ফেলে।

এ সময় দোকানে থাকা আমার ছোট ভাই কামরুল ইসলাম ও প্রতিবেশী জয়নাল দরর্জিকে মারধর করে দোকান থেকে বের করে দিয়ে তালাবদ্ধ করে দেয়। ঘটনা চলাকালে সন্ত্রাসীরা দোকানে থাকা নগদ প্রায় আড়াই লক্ষ টাকা ছিনিয়ে নিয়ে যায়। এ ঘটনায় দোকান মালিক কামরুল ইসলাম সন্ত্রাসীদের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছেন। জমিদার ও সরকার দলের প্রভাবশালী সন্ত্রাসী বাহিনীর হাতে জিম্মি থাকা কোটবাজারের ৫/৬শ এর মত দোকানদার অবশেষে গতকাল সোমবার ভিক্ষুভে পেটে পড়ে এবং নিজেদের রুজি রোজগারের অবলম্বন দোকান পাট বন্ধ করে রাস্থায় নেমে এসে মানব বন্ধন কর্মসূচি পালন করে।

এ ঘটনাকে কেন্দ্র করে কোটবাজারে ব্যবসায়ীদের মাঝে চরম উত্তেজনা ও ক্ষোভ বিরাজ করছে। মানব বন্ধন চলাকালে বিক্ষুব্ধ ব্যবসায়ীদের পাশে গিয়ে সহমর্মিতা প্রকাশ করেন উখিয়া আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চেীধুরী, আওয়ামীলীগ নেতা, কোবাজার বণিক সমিতির সভাপতি ও চেীধুরী মার্কেটের মালিক আদিল উদ্দিন চেীধুরী, রতœাপালং ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ আলমগীর সহ স্থানীয় গন্যমান্য বক্তিবর্গ। পরে দুপুর ১২ টার দিকে উল্লেখিত ব্যক্তিদের আশ্বাসের প্রেক্ষিতে ক্ষুব্ধ ব্যবসায়ীরা কর্মসূচি স্থগিত করে দোকানপাট খুলে। উখিয়া থানার ভারপ্রাপ্ত ওসি (তদন্ত) মোঃ হাবিবুর রহমান বলেন, কোটবাজারের বিক্ষুব্দ ব্যবসায়ীদের শান্ত করে দোকান খোলার ব্যবস্থা করা হয়েছে এবং সৃষ্ট ঘটনার তদন্ত করা হচ্ছে।


শেয়ার করুন