কে এই সাদিক খান

sadik-khan-1-350x244সিটিএন ডেস্ক:
লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান। ব্রিটিশ ইতিহাসে এই প্রথম কোন মুসলিম ব্যক্তি লন্ডনের মেয়র হিসেবে নির্বাচিত হলেন। ৪৫ বছর বয়সী সাদিক খান দুই কন্যার জনক। লেবার পার্টির রাজনীতি করা সাদিক খান ২০০৫ সাল থেকে সাউথ লন্ডনের টটিং শহরের কাউন্সিলর হিসাবে দায়িত্ব পালন করেছেন। পূর্বে তিনি মানবাধিকার সংস্থার উপদেষ্টা হিসাবেও কর্মরত ছিলেন।
একজন বাস ড্রাইভারের ছেলে সাদিক খানের জীবন কিন্তু একেবারেই মসৃণ ছিল না। ছোট থেকেই ব্যবস্থাপনার দিক দিয়ে স্বনামধন্য সাদিক খানকে তার দক্ষতাই বর্তমানে এমন বড় জয় এনে দিয়েছে। সাদিক খান আগে থেকেই বলতেন তিনি সমস্ত লন্ডনবাসীর পক্ষে কাজ করতে চান এখন সেই সূযোগই প্রমান করার পালা।
সাদিক খান তার নির্বাচনী লিফলেটে নিজের পূর্ব পরিচয়ে একজন বাস ড্রাইভারের ছেলে উল্লেখ করায় অনেকে তা নিয়ে উপহাস করেছিলেন। কিন্তু নিজের পূর্ব পরিচয় তাকে আরও উচ্চাভিলাষী করতে সাহায্য করেছে। ১৯৭০ সালে সাদিকের পরিবার পাকিস্তান থেকে লন্ডনে আসেন। তারা ৮ ভাই বোন ছিলেন যার মধ্যে ৭ জনই ভাই এবং ১ জন বোন।
লন্ডনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আর্লশিল্ড এলাকায় ৩ কক্ষের একটি বাসায় থাকতেন সাদিক খান। নিজের ২০ বছর বয়স পর্যন্ত একটি ছোট বিছানায় আরেক ভাইয়ের সঙ্গেই ঘুমাতেন সাদিক খান। আর্নেস্ট বেভিন কলেজে পড়াশোনা করেছেন সাদিক। স্কুলে থাকতেই ১৫ বছর বয়সে তিনি রাজনীতিতে যোগ দেন। তার স্কুলের একজন মুসলিম শিক্ষক নাজ বোখারি তাকে বলেন, গায়ের রং ও জীবনের অতীত সামনে যাওয়ার জন্য কখনও বাঁধা হতে পারে না। ধর্মে অটুট বিশ্বাস নিয়ে সাদিক খান এগিয়ে যান জীবনের প্রতিটি ধাপে।
ইউনিভার্সিটি অব নর্থ লন্ডন থেকে আইন বিষয়ে পড়াশোনা করে একটি মানবাধিকার সংস্থায় কাজ করেন তিনি। তখনই তিনি সাদিয়া আহমেদকে বিয়ে করেন, মজার বিষয় হলো কাকতালীয়ভাবে সাদিয়াও ছিলেন একজন বাস ড্রাইভারেরই মেয়ে। পরবর্তীতে টটিং শহরের কাউন্সিলর হওয়ার পর থেকে রাজনীতিতে সামনে এগিয়ে চলেন সাদিক খান।
সূত্র: বিবিসি


শেয়ার করুন