কূটনীতিক জোন ও বিদেশিদের নিরাপত্তায় সরকারের নতুন উদ্যোগ

সিটিএন ডেস্ক :

দেশে কূটনীতিক জোন, কূটনীতিক মিশন ও বিদেশিদের নিরাপত্তা বাড়াতে সরকার নতুন পদক্ষেপ নিচ্ছে। এ সংক্রান্ত টাস্ক ফোর্সের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কূটনীতিক মিশনগুলোর পাশাপাশি ঢাকায় যেসব আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন কাজ করছে সেগুলোর ভবন ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা দেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে। তবে সে নিরাপত্তা ব্যবস্থা কেমন হবে তা সুনির্দিষ্ট করা হয়নি।

পররাষ্ট্রমন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠক সূত্রে জানা যায়, টাস্কফোর্সের সদস্যরা এরইমধ্যে কূটনৈতিক জোনে নজরদারি ও পুলিশ প্রহরার যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুখ্য সচিব, পররাষ্ট্র সচিব ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ সম্পর্ক বিভাগ, পুলিশ, সশস্ত্রবাহিনী বিভাগ ও অন্যান্য সংস্থার প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

ওই বৈঠকের পরপরই পররাষ্ট্রমন্ত্রী ইউরোপীয় ইউনিয়নের অ্যাম্বাসেডর পিয়েরে মায়াউডনের সঙ্গে বৈঠক করেন। ইউরোপীয় ইউনিয়নের অভিবাসন বিষয়ক একটি প্রতিনিধি দল এ মাসেই এবং ব্রাসেলস থেকে একটি বাণিজ্যিক প্রতিনিধি দল এ বছরের শেষ নাগাদ বাংলাদেশ ভ্রমণের কথা রয়েছে।

প্রসঙ্গত, জেনেভা কনভেনশনের আওতায় প্রতিটি দেশই সেখানে অবস্থানরত কূটনীতিকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

 


শেয়ার করুন