কিছু মানুষ বুড়িয়ে যায় তিনগুণ দ্রুত

age-400x224সিটিএন ডেস্ক:

 কিছু ব্যক্তির বয়স এমন দ্রুত বৃদ্ধি পায় যে তারা তাদের সমবয়স্ক ব্যক্তির তুলনায় তিনগুণ দ্রুত বার্ধক্যে উপণীত হন। নতুন এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা ৩৮ বছর বয়স্ক কিছু ব্যক্তির উপর গবেষণা চালিয়ে লক্ষ্য করেছেন যে তাদের শরীরের বয়স ২৮ থেকে শুরু করে ৬১ বছর বয়স্ক ব্যক্তিদের মতো।
বিশেষজ্ঞরা একজন ব্যক্তির কিডনি, যকৃৎ, ফুসফস ও রোগ প্রতিরোধ ব্যবস্থার কার্যকারীতা পরীক্ষার পাশাপাশি বিপাকক্রিয়া, কোলেস্টরেল, হৃদযন্ত্রের স্বাস্থ্য, ফুসফসের কার্যকারিতা ও ক্রোমোজোমের শেষ প্রান্তে প্রোটেক্টিভ ক্যাপ বা টেলোমিয়ারের দৈর্ঘ্যরে মূল্যায়ন করে একজন মানুষের বয়স কত দ্রুত বাড়ছে তা নির্ধারণের জন্য ১৮টি পরিমাপক তৈরি করেছেন।
অংশগ্রহণকারীরা কী পরিমাণে বয়স্ক হচ্ছেন সে বিষয়ে সমীক্ষা চালাতে বিজ্ঞানীরা অংশগ্রহণকারীদের ২৬, ৩২ ও ৩৮ বছর বয়সকালে উল্লেখিত ১৮টি জৈবপরিমাপক ব্যবহার করেন।
দেখা গেছে, অংশগ্রহণকারীদের অধিকাংশের জৈবিক বয়স তাদের কালানুক্রমিক বয়সের সাথে এক হলেও কিছু মানুষের বয়স তিনগুণ বৃদ্ধি পেয়েছিল আবার কিছ মানুষের বয়স আট বছর সময়কালে একদম বাড়েনি।
বিজ্ঞানীরা বলেছেন, যদি ৩৮ বছর বয়সী কারও জৈবিক বয়স ৪০ হয় তবে এর মানে ১২ বছর সময়কালে প্রতিবছর তার বয়স বৃদ্ধির হার ১.২ বছর।


শেয়ার করুন