কাশ্মিরে হিন্দুদের জন্য আলাদা নগরী গড়ার গুজবে উত্তেজনা

ডেস্ক রিপোর্ট : কাশ্মিরে মুসলিম অধ্যুষিত এলাকায় হিন্দুদের জন্য তিনটি আলাদা নগরী গড়ার প্রস্তাব দিয়েছে সরকার- এমন খবর ছড়িয়ে পড়ায় থমথমে অবস্থা বিরাজ করছে পুরো রাজ্যজুড়ে। এর প্রতিবাদে বনধের ডাক দিয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন।

এই খবর ছড়াবার পর বিচ্ছিন্নতাবাদী নেতারা দাবি জানান, ইসরায়েলি কায়দায় সরকারের এই নীতি গঠন তারা মানবেন না। যদিও খোদ মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সাঈদ জানিয়েছেন সরকার নাকি এই ধরণের কোনও সিদ্ধান্ত নেয়নি। কিন্তু জোর গুঞ্জন উঠেছে হাজার হাজার হিন্দুদের পুনর্বাসনের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে কাশ্মীরের যুক্তরাষ্ট্রীয় সরকার।

কাশ্মিরের রাজধানী শ্রীনগরে সমস্ত দোকানপাট বন্ধ রাখা হয়েছে। বিচ্ছিন্নতাবাদীরা যাতে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে, সেজন্য কড়া নজরদারি চালানো হচ্ছে সবখানে। রাস্তায় টহল দিচ্ছে সেনা।

শুক্রবার পুলিশের সঙ্গে খ-যুদ্ধ বেঁধেছিল জেকেএলএফের চেয়ারম্যান ইয়াসিন মালিক ও তার সমর্থকদের। হিন্দুরা তাদের ভাইয়ের মতো বলে দাবি মুসলিম নেতাদের। একইসঙ্গে থাকা এবং কাজ করার পক্ষে তারা।

কিন্তু সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা ভুল বলে মন্তব্য করেছেন তারা। বহু কাশ্মীরি প-িতও সরকারি এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন। ওয়েবসাইট


শেয়ার করুন